fbpx
দেশপশ্চিমবঙ্গহেডলাইন

কেন্দ্রের প্রকল্প থেকে বাদ রাজ্যের পরিযায়ী শ্রমিকেরা

শ্যামল কান্তি বিশ্বাস : রাজ্য সরকারের ভুল নীতির জন্য পরিযায়ী শ্রমিকেরা আবার বঞ্চিত। রাজ্য সরকার তরফ থেকে তথ্য না দেওয়ার জন্য কেন্দ্রীয় প্রকল্পে ঠাঁই হলো না রাজ্যের পরিযায়ী শ্রমিকদের। অন্যরাজ্য ফেরত পরিযায়ী শ্রমিকদের কর্মসংস্থানের জন্য কেন্দ্র সরকারের নয়া প্রকল্প গরিব কল্যাণ যোজনার কথা ইতিমধ্যেই ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার।

 

 

গত বৃহস্পতিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান, এই প্রকল্পে এখনো পর্যন্ত রাজস্থান, মধ্যপ্রদেশ, ঝাড়খন্ড এবং ওড়িশাকে যুক্ত করা অসম্ভব হয়েছে।ঐ রাজ্য গুলির পাঠানো তথ্য অনুযায়ী সংশ্লিষ্ট রাজ্যগুলিতে সর্বাধিক পরিযায়ী শ্রমিক ফিরেছে। এই প্রকল্প থেকে পশ্চিমবঙ্গ বঞ্চিত কেন? কত শ্রমিক ফিরেছে এ রাজ্য,এ তথ্য ই নেই পশ্চিমবঙ্গ সরকারের কাছে,এমনটাই অভিযোগ উঠেছে। গত ৫ ই জুন সুপ্রিমকোর্টে রাজ্য সরকার জানিয়েছে, এ রাজ্যে আট লক্ষ শ্রমিক ফিরেছে, তারপরও কেন রাজ্যকে তালিকায় রাখা হয়নি ? এই প্রশ্নের জবাবে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন সচিব এন,এন, সিনহা জানিয়েছেন, যখন প্রকল্প তৈরি করা হয়েছে তখন বাংলার তরফে পরিযায়ী শ্রমিক সংক্রান্ত কোনো তথ্যই জমা দেওয়া হয়নি তবে আগামী দিনে এই প্রকল্পে যে কোন রাজ্যের যে কোন জেলাকে পদ্ধতিগতভাবে যুক্ত করা যেতেই পারে।

 

 

 

তিনি আরও বলেন, এই উদ্যোগে জেলার কমপক্ষে ২৫ হাজার পরিযায়ী শ্রমিক থাকতে হবে। তাহলে যোগদানের ক্ষেত্রে আর কোনো অসুবিধা থাকবে না। পদ্ধতি গত ভাবে এগোলে আগামীতে অবশ্যই যুক্ত করা সম্ভব হবে ।এই প্রকল্পের আওতায় পরিযায়ী শ্রমিকদের ২৫টি ভিন্ন ধরনের কাজে নিযুক্ত করা হবে, একই সঙ্গে গ্রামীণ এলাকার পরিকাঠামো তৈরি হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী। গত ২০ শে জুন বিহারের খাগাড়িয়া জেলার বেলাদুর ব্লকের তেলিহার গ্ৰামে এই নয়া প্রকল্পের সূচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Related Articles

Back to top button
Close