fbpx
দেশহেডলাইন

“করোনা খিদের থেকে ভাল”, ফের ভিনরাজ্যে পাড়ি দিচ্ছেন পরিযায়ী শ্রমিকরা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: লকডাউনের জেরে কাজ হারিয়ে নিজ রাজ্যে ফিরেছেন অসংখ্য পরিযায়ী শ্রমিক।স্থানীয় সরকার পরিযায়ীদের ফেরানোর আগে কর্মসংস্থানের প্রতিশ্রুতি দিলেও তা এখনও কার্যকর হয়নি। ফলে অনেকেই বাড়ি ফেরার একমাস পর আবারও ভিনরাজ্যের উদ্দেশ্যে রওনা দিচ্ছেন। উত্তর প্রদেশের ফিরে আসা প্রায় ৩০ লক্ষ পরিযায়ী শ্রমিকের কিছু অংশ ফের ফিরে যাচ্ছেন কাজের খোঁজে। ফের চলেছেন পরিযায়ী হতে।

যোগীরাজ্যে চরম হতাশার মধ্যে রয়েছেন লক্ষাধিক শ্রমিক। তাঁদের দাবি, সরকারের থেকে প্রতিশ্রুতি মিললেও গত একমাসে কোনও কাজের সুযোগ পায়নি। এমনকি কোনওরকমের অনুদানও পায়নি তাঁরা। সেই কারণেই পরিবারের কথা ভেবে আবারও ভিনরাজ্যে রওনা দিচ্ছেন।

আরও পড়ুন: আনলকে আরও কঠোরভাবে স্বাস্থ্য বিধি মানতে হবে: মোদি

উত্তরপ্রদেশের দেবরিয়া বাস স্ট্যান্ড থেকে ৫০ কিলোমিটার দূরে গোরক্ষপুর স্টেশন। গোরক্ষপুর থেকেই মুম্বই, গুজরাট এবং অন্যান্য জায়গা যাওয়ার ট্রেন মেলে। এই দেবরিয়া বাস স্ট্যান্ডে দেখতে মিলল ফের পরিযায়ী হতে চলা কয়েকজন শ্রমিককে। কেউ মুম্বইতে কাজ করতেন তো কেউ কলকাতায়। তাঁদের মধ্যে একজন সংবাদ মাধ্যমকে বলেছেন, “করোনা খিদের থেকে ভাল।”হোলির ছুটিতে বাড়ি ফিরেছিলাম। কিন্তু সেই সময় লকডাউনের জন্য কাজে ফিরতে পারিনি। এমনকি যে কারখানায় কাজ করতাম সেটাও বন্ধ হয়ে যায়। কিন্তু এখন সেটি আবার খুলেছে। ফলে আমায় আবার ফিরতে হচ্ছে। কারণ পরিবারের মুখে খাবার তুলে দেওয়ার জন্য টাকা নেই। কারোর থেকে সাহায্যও পাচ্ছি না।

 

 

 

 

 

 

 

 

 

 

 

Related Articles

Back to top button
Close