fbpx
বিনোদনহেডলাইন

নতুন আঙ্গিকে অডিও ভিজুয়্যালের মাধ্যমে ‘আবোল তাবোল’… থাকছে সৌমিত্র চট্টোপাধ্যায়ের কবিতা পাঠ

১৪ নভেম্বর থেকে দেখা যাবে Ministry Of Muzik -এর ইউটিউব চ্যানেলে

বিপাশা চক্রবর্ত্তী, কলকাতা: ‘আবোল তাবোল’ … সুকুমার রায়ের আবোল তাবোল শুনে বা পড়ে বড় হয়নি এমন মানুষ মনে হয় খুঁজলেও পাওয়া যাবে না। আজ থেকে ৯৭ বছর আগে যে আবোল তাবোল-এর জন্ম। তবে আজও প্রতিটি মানুষের কাছে সেটি সমান জনপ্রিয়। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে সকলেই যেন সেই আবোল তাবোল কে নতুন করে উপভোগ করেছেন।

এবার সেই আবোল তাবোল-এর সকলের সামনে এক অডিও ভিজ্যুয়াল অ্যানিমেশনের মাধ্যমে  যৌথভাবে উপস্থাপন করলেন ‘মিউজিক অফ মিনিস্ট্রি’ র( Ministry Of Muzik)  কর্ণধার শিলাদিত্য চৌধুরী ও ইডেন রিয়েলিটি ভেঞ্চার প্রাইভেট লিমিটেডে ডায়রেক্টর মার্কেটিং বিশ্বদীপ গুপ্ত। অনুষ্ঠানটির ভাবনা ও পরিকল্পনা শিলাদিত্য চৌধুরীর।

তবে আবোল তাবোল-এর সব থেকে বড় পাওনা হল খ্যাতনামা অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের কন্ঠে আবৃত্তি পাঠ। মোট ৫৩টি কবিতা পাঠ করেছেন তিনি। আজ শুক্রবার ১৩ নভেম্বর এক ওয়েবমিনারের মাধ্যমে সমগ্র বিষটি সাংবাদিকদের সামনে তুলে ধরেন উপস্থাপক প্রণাম রায়। উপস্থিত ছিলেন সত্যজিৎ রায়ের পুত্র তথা বিশিষ্ট পরিচালক সন্দীপ রায়, ‘মিউজিক অফ মিনিস্ট্রি’ রশিলাদিত্য চৌধুরী, ইডেন রিয়েলিটি ভেঞ্চার প্রাইভেট লিমিটেডে ডায়রেক্টর মার্কেটিং বিশ্বদীপ গুপ্তা। এদিনে এই বৈঠকে জানানো হয়, আগামীকাল অর্থাৎ ১৪ নভেম্বর শিশু দিবসের কথা মাথায় রেখে Ministry Of Muzik- ইউটিউব চ্যানেলে দুপুর ১২টা পর থেকে এই অনুষ্ঠানটি দেখা যাবে।

 

এদিন শিলাদিত্য চৌধুরী জানান, এই অডিও ভিজ্যুয়াল ভিডিওর বড় পাওনা ‘সৌমিত্র জেঠু’র (সৌমিত্র চট্টোপাধ্যায়) কবিতা পাঠ। দুমাস আগে থেকে আমার পরিকল্পনা শুরু হয়েছিল। কিভাবে আবোল তাবোলকে সকলের সামনে নতুন করে তুলে ধরা যায়। আমরা চেষ্টা করেছি। অ্যানিমেশনের মাধ্যমে ভিডিও তুলে ধরা হয়েছে। এই অনুষ্ঠানটি শেষ করার পরেই সৌমিত্র জেঠু বলেছিলেন এবার, ‘তোড়ায় বাঁধা ঘোড়ার ডিম নিয়ে কাজ করতে হবে’। এই মুহূর্তে উনি অসুস্থ। ওঁনার দ্রুত আরোগ্য কামনা করি।

শিলাদিত্যবাবু আরও জানান,  লকডাউনে অনেকটা ভাবার সময়ও পেয়েছি। তারপরে ‘আবোল তাবোল’ অ্যানিমেশন ফরম্যাটে উপস্থাপন করলাম।বিশ্বদীপ গুপ্তাকে পরিকল্পনার কথা জানাতেই উনি ভীষণভাবে উনি উৎসাহ দিয়েছেন।

এদিন সন্দীপ রায় বলেন, ‘আবোল তাবোল’ এর সঙ্গে নস্টালজিয়া জড়িত। আমিও ঠাকুমার মুখে শুনে বড় হয়েছি। সব থেকে বড় সেই কবিতাগুলি শিশুমনে এতটাই নাড়া দিয়েছিল আমি ছড়াগুলো শুনে ঘুমোতাম না। চরিত্রগুলো যেন স্বতন্ত্র। বড় হওয়ার সঙ্গে সঙ্গে অন্যরকম ভাবে বুঝছি।

আবোল তাবোল অডিও ভিজ্যুয়াল অ্যানিমেশনে মাধ্যমে উপস্থাপন ছোটদের পাশাপাশি বড়দেও ভালো লাগবে। এখন সব থেকে সমস্যা হল বই পড়ার আগ্রহ আগের তুলনায় অনেক কমে গেছে। তবে এই অ্যানিমেশন যদি শিশুমনে বই পড়ার আগ্রহকে আরও বাড়িয়ে তোলে সেটা নিঃসন্দেহে একটা ভালো দিক হবে’।

এদিন সন্দীপ রায় বলেন, ‘সৌমিত্র চট্টোপাধ্যায় তাড়াতাড়ি সুস্থ হয়ে কাজের জগতে ফিরে আসুক সেই কামনা করি। বাবা (সত্যজিৎ রায়)- এর সঙ্গে যখন সিনেমার সেটে যেতাম দেখতাম ওঁনাকে( সৌমিত্র চট্টোপাধ্যায়)। কোনও নায়ক সুলভ  আচরণ কোনওদিন দেখিনি। দেখতাম সবার সঙ্গে  খুব স্বতঃস্ফূর্ত আচরণ করতেন। খুব উদ্যমী একজন মানুষ’।

বিশ্বদীপবাবু বলেন, ‘আমরা  যখন বাড়ি তৈরি করি তখন আমরা দেখি, শিশুদের আমরা কী কী কমর্ফোট দিতে পারব। কারণ তাদের মানসিক বিকাশ হলে সুস্থ সমাজ গড়ে উঠবে। সেই দিক দিয়ে আবোল তাবোল যেভাবে উপস্থাপন করা হয়েছে সেটা খুব ভালো একটি উদ্যোগ’।

আবোল তাবোল প্রযোজনায় রয়েছে সোম হারমণি প্রোডাকশান। ম্যান্ড্রেকে ডিজাইনের সৌরভ পাত্র পুরো ভিডিওটি সম্পাদনা করেছেন। আবহ সঙ্গীতে রয়েছেন সোম চক্রবর্ত্তী। মিউজিক প্রযোজনা করেছেন রাজীব মুখার্জি। ফটোগ্রাফিতে রয়েছেন পলাশ তরফদার। Ministry Of Muzik-এর পক্ষ থেকে শিলাদিত্য চৌধুরী জানিয়েছেন, ‘এটি সরকার দ্বারা পরিচালিত কোনও চ্যানেল নয়। এটি একটি বিনোদনমূলক ইউটিউব চ্যানেল। আধুনিক গান থেকে শুরু করে রবীন্দ্রসঙ্গীত, নজরুলগীতি,  লোকসঙ্গীত, সিনেমা গান উপস্থাপন করে থাকে। সংস্থার মূল লক্ষ্য ‘আত্মার সঙ্গে মিউজিকের নীরবচ্ছিন্ন বন্ধন’।

 

 

Related Articles

Back to top button
Close