fbpx
আন্তর্জাতিকহেডলাইন

তাইওয়ানে ক্ষেপনাস্ত্র নিক্ষেপ চিনের

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: তাইওয়ান বলেছে, চিন তাদের উত্তর-পূর্ব ও দক্ষিণ-পশ্চিম উপকূলের চারপাশের সাগরে বেশ কয়েকটি ডংফেং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এ ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনা চিনের তাজা গোলা দিয়ে সামরিক মহড়ার অংশ। এটিই তাইওয়ানের আশপাশে চিনের এ পর্যন্ত সবচেয়ে বড় মহড়া। মার্কিন আইনপরিষদের নিম্নকক্ষের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের প্রতিক্রিয়ায় চিন এ মহড়ার উদ্যোগ নেয়।

দেশটি আগে থেকেই এ সফরের বিরোধিতা করে ‘পরিণতির’ হুমকি দিয়েছিল। তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তারা চিনের মহড়ার জবাবে নিজেদের সংশ্লিষ্ট প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় করেছে। চিনের এ মহড়া বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুর ১২টায় শুরু হয়। রবিবার তা শেষ হবে।

তাইপেইতে জীবনযাত্রা স্বাভাবিক রয়েছে। তাইওয়ানিরা শান্ত, তবে উদ্বিগ্ন বলেই সেখানকার স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর।

মার্কিন নৌবাহিনী তাইওয়ানের দিকে একটি বিমানবাহী রণতরী পাঠাচ্ছে। যুক্তরাষ্ট্র বলছে, রণতরীটি ফিলিপাইন সাগরে ‘স্বাভাবিক, পূর্বনির্ধারিত কার্যক্রম’ চালাবে।

এদিকে তাইওয়ান থেকে বেশ কিছু উভয়মুখী ফ্লাইট বাতিল করা হয়েছে। তাইওয়ানের তাওইউয়ান আন্তর্জাতিক বিমানবন্দর বুধবার জানিয়েছে, চিনের তাজা গোলা দিয়ে মহড়ার কারণে বৃহস্পতিবার ৫০টিরও বেশি আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করা হয়েছে।

 

 

Related Articles

Back to top button
Close