fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

করোনা আবহের মধ্যেই খুলে যাচ্ছে মক্কা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক:  করোনা আবহের মধ্যেই খুলছে মক্কা। কিন্তু মেনে চলতে হবে কিছু স্বাস্থ্যবিধি। করোনা পরিস্থিতিতে সাত মাস বন্ধ ছিল মক্কা। অবশেষে রবিবার থেকে খুলছে ইসলাম ধর্মাবলম্বীদের এই পবিত্র স্থান। সৌদি সরকার সীমিত পরিসরে ওমরাহ পালনের আবেদন করার জন্য যে অ্যাপ চালু করেছে তাতে আবেদন করে ৫ দিনে ১ লাখ ৮ হাজার ৪১ জন চূড়ান্ত অনুমতি পেয়েছেন।

অবশেষে করোনা স্বাস্থ্যবিধি মেনেই খুলে যাচ্ছে এই স্থান। কিন্তু এই সময় কেবল সৌদি আরবে বসবাসকারীরাই সেখানে যাওয়ার সুযোগ পাবেন। এখন প্রতিদিন ৬ হাজার  তীর্থযাত্রী সেখানে যেতে পারবেন। এরপর দিন যত যাবে মক্কায় প্রবেশকারীদের সংখ্যা বাড়ানো হবে। তিনটি ধাপে এই তীর্থযাত্রীদের সংখ্যা বাড়ানো হবে বলে জানিয়েছে সৌদি সরকার। আগামী ১৮ অক্টোবর থেকে দৈনিক ১৫ হাজার তীর্থযাত্রী মক্কায় যাওয়ার অনুমতি পাবেন। পরে সংখ্যাটি বাড়িয়ে ৪০ হাজার করা হবে।

 [আরও পড়ুন- সরকারের আন্তরিক প্রচেষ্টার জন্যই বাংলাদেশে করোনা নিয়ন্ত্রণে আছে: শেখ হাসিনা]

আর এই খবর পাওয়া মাত্রই রবিবার মক্কার উদ্দেশে ভিড় জমিয়েছেন কয়েকশো তীর্থযাত্রী। জানা গিয়েছে যে, আগামী ১ নভেম্বর থেকে বিদেশিরাও মক্কায় যাওয়ার অনুমতি পাবেন। মসজিদে নামাজ পড়তে পারবেন ৬০ হাজার মানুষ।

কিন্তু এত কিছুর পরেও সৌদি সরকারের তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে যে, তীর্থযাত্রীদের কোনওভাবেই জমায়েত করতে পারবেন না। সামাজিক দূরত্ব বজায় রেখে ছোট দলে ভাগ করে  তাঁরা পুণ্যলাভ করতে পারবেন। ২৪ ঘণ্টায় ১২টি দলে বিভক্ত হয়ে ওমরাহ ও জেয়ারত সম্পন্ন করতে হবে। প্রতি দলে ৫০০ ব্যক্তি অংশগ্রহণ করতে পারবেন বলে সিদ্ধান্তের কথা জানায় সৌদি সরকার। ওমরাহ চলাকালে মক্কার মসজিদে হারাম তথা কাবা শরিফের পুরো আঙ্গিনা প্রতিদিন ১০ বার জীবাণুনাশক কার্যক্রম চালাবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

 

Related Articles

Back to top button
Close