fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

চলতি বছরেই বাজারে আসছে করোনা ভ্যাকসিন, আনছে দুই মার্কিন সংস্থা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: দুই এই মার্কিন সংস্থার যৌথ উদ্যোগে চলতি বছরের শেষেই বাজারে করোনা ভ্যাকসিন আসছে। ইতিমধ্যেই আলাদা আলদা ভাবে ৩০ হাজার মানুষের উপর টেস্ট শুরু করে দিয়েছে এই দুই সংস্থা।দুই মার্কিন সংস্থা Moderna Inc এবং Pfizer Inc দাবি করেছে যে, চলতি বছরের শেষের দিকেই তাঁদের তৈরি ভ্যাকসিন সাধারণ মানুষের ব্যবহারের উপযুক্ত হয়ে যাবে। এই দুই সংস্থার পক্ষ থেকে দাবি করে বলা হয়েছে যে, এর আগে বিশ্বের কোনও সংস্থা এত বেশি মানুষের শরীরে এই ভ্যাকসিনের ট্রায়াল শুরু করেনি।

 জানা গিয়েছে যে, গত ১৬ মার্চ মডের্না (Moderna Inc) ই প্রথম করোনা ভাইরাসের টিকা মানুষের শরীরে প্রয়োগ করে। প্রথম পর্যায়ে মোট ৪৫ জন স্বেচ্ছাসেবীকে ভ্যাকসিনের ট্রায়াল দেওয়া হয়। এরপরেই মডের্না (Moderna Inc) নামে এই সংস্থা দাবি করে যে, এই ভ্যাকসিনের ট্রায়াল সফল হয়েছে।

[আরও পড়ুন- অক্সফোর্ডের টিকার ট্রায়াল হবে দেশের পাঁচ জায়গায়,‘বড় পরিকল্পনা’ কেন্দ্রের]

মডের্না জানিয়েছে, সোমবার থেকেই প্রায় ৩০ হাজার মানুষের শরীরে এই ভ্যাকসিন দেওয়া শুরু করেছে সংস্থাটি। সূত্রের খবর, ট্রাম্প সরকার করোনা ভ্যাকসিনের কার্যকারিতা ও নিরাপত্তা পরীক্ষায় মডার্নাকে আরও ৪৭২ মিলিয়ন ডলার দিয়েছে। এই মার্কিন বায়োটেক কোম্পানি মডার্না জানিয়েছে, তাদের তৈরি ভ্যাকসিনের তৃতীয় ধাপের ট্রায়ালের মাত্র একদিন আগেই বিপুল পরিমাণ অর্থ দিচ্ছে যুক্তরাষ্ট্রের বায়োমেডিকেল অ্যাডভান্সড রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অথোরিটি বা বারডা। এই অর্থ যুক্তরাষ্ট্রে ৩০ হাজার মানুষের ওপর ভ্যাকসিনের ট্রায়ালে সহায়তা করবে।

অন্যদিকে Pfizer Inc নামে আরও এক মার্কিন সংস্থা জানিয়েছে যে, করোনার প্রাথমিক পর্যায়ের ট্রায়াল সফল হয়েছে। এই বছরই বাজারে ভ্যাকসিন নিয়ে আসবে এই সংস্থা। ভ্যাকসিন তৈরি হওয়ার পর প্রথম ৫ কোটি বিক্রি করবে মার্কিন প্রশাসনের কাছে। এর জন্য মার্কিন প্রশাসনের কাছে তাঁরা ২০০ কোটি মার্কিন ডলার পাবে।

 

Related Articles

Back to top button
Close