fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

লকডাউন কি বাড়বে? প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: চতুর্থ দফার লকডাউন প্রায় শেষের পথে। ৩১ মে শেষ হয়ে যাচ্ছে সেই লকডাউন। কিন্তু চতুর্থ দফার লকডাউন শেষেও কোনওভাবেই রোখা যায়নি সংক্রমণ। লকডাউন প্রসঙ্গে সিদ্ধান্ত নিতেই প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। প্রধানমন্ত্রীর বাসভবনে চলছে বৈঠক। সেই বৈঠকেই লকডাউন সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে সূত্রের খবর। আগেই সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে কথা বলেছেন অমিত শাহ। প্রত্যেক রাজ্যে কী কৌশল নেওয়া হচ্ছে, সেই ব্যাপারে আলোচনা করা হয়েছে। মন্ত্রিসভার সচিব রাজীব গৌবাও বৈঠক করেছেন।

আগামী রবিবার চতুর্থ পর্যায়ের লকডাউন শেষ হবে। শোনা যাচ্ছে, সোমবার অর্থাৎ ১ জুন থেকে পঞ্চম পর্যায়ের লকডাউন করতে পারে কেন্দ্রীয় সরকার। তবে তা হবে নির্দিষ্ট কিছু এলাকায়। রবিবারই তার ঘোষণা হয়ে যেতে পারে। সেই নিয়েই বৈঠক করতে প্রধানমন্ত্রীর কাছে অমিত শাহ। এদিন সকালে তিনি প্রধানমন্ত্রীর কাছে যান। সেখানে দু’জনের মধ্যে বিস্তারিত আলোচনা হবে বলেই মনে করা হচ্ছে। মূলত চতুর্থ দফার লকডাউনের পর পঞ্চম দফার ক্ষেত্রে কী কী নিয়ম মানা হবে। কিসে ছাড় দেওয়া হবে, কিসে নয়, এসবই আলোচনা হবে সরকারের দুই শীর্ষ ব্যক্তিত্বের মধ্যে।

আরও পড়ুন: লকডাউনের ভবিষ্যৎ নির্ধারণেই সব মুখ্যমন্ত্রীদের মত নিলেন স্বরাষ্ট্রমন্ত্রী

প্রসঙ্গত, গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ন্ত জানিয়েছেন, অমিত শাহের সঙ্গে তাঁর কথা হয়েছে। আরও ১৫ দিন লকডাউন বাড়তে পারে বলে ইঙ্গিত দিয়েছেন তিনি। তবে গোয়ার মুখ্যমন্ত্রীর দাবি, আরও কিছু ক্ষেত্রে নিয়ম শিথিল করা উচিত্‍। সোশ্যাল ডিসট্যান্স বজায় রেখে রেস্তোরাঁ, জিম খুলে দেওয়ার কথাও বলেন তিনি। শুধু গোয়া নয়, পশ্চিমবঙ্গের মুখ্যসচিব রাজীব সিনহা রাজীব গৌবা সঙ্গে ভিডিও কনফারেন্স বৈঠক করেন, রাজীব সিনহা জানিয়েছেন, শহরতলির ট্রেন এবং মেট্রো পরিষেবা এখনই চালু না করার কথা জানান কেন্দ্রকে। লোকাল ট্রেন এবং মেট্রো চালু হলে কোভিড সংক্রমণ লাগাম ছাড়া হয়ে পরিস্থিতি হাতের বাইরেও চলে যেতে পারে।পরিস্থিতি তাতে লকডাউন পুরোপুরি তুলে দেওয়া রাজ্যের পক্ষে সম্ভব নয়। বরং এই ক্ষেত্রে রেড জোনে কিছুটা ছাড় আরও বাড়ানো যায়। কিন্তু কনটেন্টমেন্ট জোনে নিষেধাজ্ঞা তোলা কোনওমতেই সম্ভব নয়। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী আগেই জানিয়েছে ৩১ মে মহারাষ্ট্রে কোনও ভাবেই লকডাউন তোলা সম্ভব নয়। তবে বেশ কিছু ক্ষেত্রে ছাড় মিলতে পারে বলে জানিয়েছেন। হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী জয় রাম ঠাকুরের জানিয়েছেন, আগামী ৩০ জুন পর্যন্ত সে রাজ্যের ১২টি জেলাতেই লকডাউন থাকবে।

Related Articles

Back to top button
Close