fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে চাঙ্গা করতে কুড়ি হাজার কোটি টাকার আর্থিক প্যাকেজের অনুমোদন মোদির মন্ত্রিসভার

ইন্দ্রানী দাশগুপ্ত, নিউ দিল্লি: দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্প গুলিকে পুনরায় চাঙ্গা করার উদ্দেশ্যে কুড়ি হাজার কোটি টাকার আর্থিক প্যাকেজের অনুমোদন দিল প্রধানমন্ত্রীর নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা।কৃষকদের জন্য ঋণ প্রদানের সময়সীমা বৃদ্ধির সাথে সাথে চৌদ্দটি খারিফ শস্যের ন্যূনতম সহায়ক মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় মন্ত্রী পরিষদ। এরফলে কৃষকরা পঞ্চাশ শতাংশের বেশি লাভ করবেন বলে জানান কেন্দ্রীয় মন্ত্রী।

লকডাউন হয়ে যাওয়ার ফলে ক্ষতিগ্রস্ত দেশের অর্থনীতিকে পুনরায় উজ্জীবিত করার লক্ষ্যে আগেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী কুড়ি লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করেছিলেন। তারই প্রথম পর্যায়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা সম্মিলিতভাবে এমএসএমই অর্থাৎ ক্ষুদ্র ও মাঝারি শিল্প গুলির ক্ষেত্রে কুড়ি হাজার কোটি টাকার আর্থিক প্যাকেজ অনুমোদন দেন । এরফলে প্রায় দু’লক্ষ ক্ষুদ্র ও মাঝারি শিল্প উপকৃত হবে বলে জানান কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভেদকার।

৫০ লক্ষ হকার, ঠেলাওয়ালা, রিক্সাওয়ালা, সবজিওয়ালা ফল ওয়ালাদেরদের লকডাউন এর ফলে বন্ধ হয়ে যাওয়া ব্যবসাকে পুনরুজ্জীবিত করার উদ্দেশ্যে ১০,০০০ টাকা ঋণ দেওয়ার প্রস্তাবে অনুমোদন দেয় কেন্দ্রীয় মন্ত্রিসভা । এই স্কিমের জন্য ব্যাংকের কাছে গ্যারান্টার হিসাবে থাকবে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার।

কৃষি ক্ষেত্রে কৃষকদের উন্নয়নের জন্য ধানসহ বিভিন্ন খারিফ শস্য ন্যূনতম সহায়তা মূল্য বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। ধানের ক্ষেত্রে সহায়তা মূল্য বাড়িয়ে প্রতি কুইন্টাল ১৮৮৮ টাকা করা হয়েছে আগের তুলনায় অনেকটাই বেশি ।এছাড়া তৈলবীজ ডাল সহ আরো ১৪ টি ক্ষেত্রে যে ন্যূনতম সহায়ক মূল্য বাড়ানো হয়েছে তার ফলে কৃষকেরা ৫০% বেশি লাভ পাবেন। এছাড়াও স্বল্পমেয়াদী দিনগুলির ক্ষেত্রে ঋণ পরিশোধের সময়সীমা বাড়ানো হয়েছে আগামী ৩০ আগস্ট ২০২০ পর্যন্ত।

Related Articles

Back to top button
Close