fbpx
দেশহেডলাইন

অবশেষে কেন্দ্রের সিদ্ধান্তে স্বস্তি, পেট্রোল-ডিজেলের দাম কমালো মোদী সরকার

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: এক ঝটকায় পেট্রোল ডিজেলের দাম কমালো কেন্দ্র সরকার। ফলে কিছুটা স্বস্তির নিঃশ্বাস ফেলল সাধারণ মানুষ। পেট্রোল ও ডিজেলে এক্সাইজ ডিউটি কমানোর সিদ্ধান্ত মোদী সরকার। পেট্রোলের ক্ষেত্রে শুল্ক প্রতি লিটারে কমানো হচ্ছে ৮ টাকা করে ও ডিজেলের ক্ষেত্রে শুল্ক কমছে ৬ টাকা প্রতি লিটারে। এর ফলে পেট্রোলের দাম কমবে সাড়ে ৯ টাকা প্রতি লিটার আর ডিজেলের দাম কমবে ৭ টাকা প্রতি লিটার।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বলেছেন, যে সব রাজ্য জ্বালানি তেলের ক্ষেত্রে শুল্ক কমায়নি, সেখানেও যাতে একই হারে দাম কমানো হয়। পেট্রোল-ডিজেলের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছিল গ্যাসের দাম। এবার রান্নার গ্যাসের দামেও স্বস্তি দিল কেন্দ্র সরকার।

এই প্রসঙ্গে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানিয়েছেন, উজ্জ্বলা যোজনার আওতায় থাকা রান্নার গ্যাসে ভর্তুকির পরিমাণ বাড়ানো হচ্ছে। সিলিন্ডারপ্রতি ভর্তুকি মিলবে ২০০ টাকা করে। বছরে ১২টি সিলিন্ডার পর্যন্ত এই ভর্তুকি মিলবে। ফলে সুবিধা পাবে ৯ কোটি গ্রাহক।

গত কয়েকদিন ধরেই লাগাতার পাল্লা দিয়ে বেড়ে চলেছে পেট্রোল-ডিজেলের দাম। পিছু ছাড়েনি রান্নার গ্যাস। ফলে প্রভাব পড়েছে যানবাহনে। আর যানবাহনের খরচ বেড়ে যাওয়ায় পরোক্ষভাবে প্রভাব পড়ে প্রায় সব জিনিসের দামই বাড়তে শুরু করেছে। তাই জ্বালানি তেলের মূল্য কমানো অত্যন্ত জরুরি ছিল।

Related Articles

Back to top button
Close