fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

করোনা হঠাতে দেশজুড়ে বৃহত্তর প্রচারাভিযানের সিদ্ধান্ত মোদি সরকারের, আমজনতাকে অংশ নেওয়ার আহ্বান

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনা ঠেকাতে বার বারই তিনি জনসাধারণের কাছে আবেদন নিবেদন করেছেন। ‘মন কি বাত’ অনুষ্ঠানে অনেক গুরুত্বপূর্ণ উপদেশের মধ্যেও ‘দো গজ কি দূরি, বহৎ হ্যায় জরুরি’ এই কথা বলে গিয়েছেন। করোনাকে সঙ্গে গিয়ে কিভাবে দেশের মানুষকে লড়াই করতে হবে সেই কথা বার বার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভাষণে উঠে এসেছে বিভিন্নভাবে। নরম, গরম সুরে তিনি দেশের মানুষকে বুঝিয়ে দিয়েছেন করোনার মতো অতিমারীকে ঠেকাতে হলে মানুষকে সচেতন হতেই হবে। এবার সেই করোনাকে জব্দ করতে সতর্কতামূলক প্রচারাভিযান শুরু করতে চলেছেন মোদি। ইতিমধ্যেই তার একদফা প্রস্তুতি পর্ব নেওয়া হয়ে গিয়েছে।

সামনের উৎসবের মরশুম, পাশাপাশি শীত আসছে তার আগে করোনাকে ঠেকাতে সচেতনতার বার্তা নিয়ে এই প্রচারাভিযান চালানোর সিদ্ধান্ত। গত বুধবার দেশজুড়ে সতর্কতার প্রচার চালানোর জন্য পরিকল্পনা ঠিক করেছেন মোদির মন্ত্রিসভার সদস্যেরা। তবে এই প্রচারে অংশ নেওয়ার জন্য সাধারণ মানুষকে আহ্বান জানানো হয়েছে।
কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর জানিয়েছেন, কোভিড ভ্যাকসিন যতদিন না আসছে, ততদিন সতর্ক থাকতে হবে সকলকেই। তার জন্য রাস্তায় বের হলে মাস্ক বাধ্যতামূলক। সোশ্যাল ডিস্টেন্সিংয়ের নিয়ম ভাঙলে চলবে না। হাত ধুতে হবে ঘন ঘন, স্যানিটাইজার রাখতে হবে সঙ্গে।

অঙ্গনওয়াড়ি কর্মী, স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীরা ছাড়াও খেলাধূলা, শিল্প-সংস্কৃতি, ফিল্ম ইন্ডাস্ট্রির সঙ্গে যুক্তরাও অংশ নেবেন এই প্রচারে। বৃহত্তর কর্মসূচী নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে সরকারি সূত্রে।

এই প্রচারাভিযান চলবে দোকান-বাজার, রেল স্টেশন, অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলিকে বেছে নেওয়া হয়েছে ক্যাম্পেনের জন্য। সারা দেশেই সম্প্রচার করা হবে এই ক্যাম্পেন। তার জন্য বেছে নেওয়া হয়েছে একাধিক মিডিয়া প্ল্যাটফর্মকে। নানা ভাষায় চলবে এই প্রচার। দেশের বিভিন্ন রাজ্যে প্রচার চালাবেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

আরও পড়ুন:স্লো-ওভার রেটের জন্য জরিমানার মুখে রাজস্থান রয়্যালস অধিনায়ক স্টিভ স্মিথ

প্রধানমন্ত্রীর বক্তব্য অনলাইনে শোনানো হবে। কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ যদিও বলেছেন, আগামী বছরের শুরুর দিক থেকেই টিকার বিতরণ শুরু হতে পারে। তার জন্য রাজ্যগুলির সঙ্গে আলোচনা করে গাইডলাইন তৈরি হচ্ছে।

স্বাস্থ্যমন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, করোনার ভ্যাকসিন নিয়ে উদ্বিগ্ন আমজনতা। ভুয়ো খবর ছড়ানোর চেয়ে সঠিক তথ্য সকলকে জানাতেই এই ওয়েব পোর্টাল খোলা হয়েছে। কোভিড ভ্যাকসিন সংক্রান্ত যাবতীয় খবর এই পোর্টাল থেকে পাওয়া যাবে। তাছাড়া করোনা টেস্ট, ওষুধের সলিডারিটি ট্রায়াল ইত্যাদির খবরও মিলবে এই পোর্টালে। করোনা সংক্রান্ত যে কোনও পরিষেবার খবর জানতে ‘ন্যাশনাল ক্লিনিকাল রেজিস্ট্রি’ নামক একটি সাইটও খুলেছে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)।এই ন্যাশনাল ক্লিনিকাল রেজিস্ট্রি সাইটে গেলে ভাইরাস সংক্রমণের ব্যাপারে যাবতীয় খুঁটিনাটি খবর পাওয়া যাবে।

Related Articles

Back to top button
Close