fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

দ্রুত ভ্যাকসিন বিতরণের কৌশল নির্ধারণে জরুরি বৈঠক প্রধানমন্ত্রীর

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: মাত্র তিন-চার মাসের অপেক্ষা। তারপরেই চলে আসবে বহু প্রতীক্ষিত করোনাভাইরাস টিকা। এমনটাই মনে করছেন সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার কর্তা আদর পুনাওয়ালা। ভারতের করোনা ভ্যাকসিন বিতরণের কৌশল নির্ধারণ করতে শুক্রবার রাতে জরুরি বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । ভারচুয়াল বৈঠকে উপস্থিত ছিলেন নীতি আয়োগের  কিছু সদস্য এবং সচিব স্তরের কয়েকজন আমলা। দেশের বর্তমান করোনা পরিস্থিতি এবং ভ্যাকসিন হাতে এলে তা কীভাবে বিতরণ করা হবে, সেসব নিয়ে এদিন বিস্তারিত আলোচনা করেন মোদি।

প্রধানমন্ত্রী জানান যে বৈঠকে টিকা তৈরির কাজে অগ্রগতি, প্রয়োজনীয় ছাড়পত্র পাওয়া ও সেটিকে কেনার বিষয় নিয়ে আলোচনা হয়েছে।করোনার ভ্যাকসিন  নিয়ে সুসংবাদ শুনিয়েছে বহু সংস্থা। সার্বিকভাবে মনে করা হচ্ছে আগামী বছরের গোড়ার দিকেই একাধিক ভ্যাকসিন বাজারে চলে আসবে। কিন্তু শুধু বাজারে এলেই তো হল না, ভারতের বিপুল জনসংখ্যার চাহিদাও তো প্রচুর। যা পূরণ করতে সংস্থাগুলির তিন-চার বছর পর্যন্ত সময় লেগে যেতে পারে।  প্রধানমন্ত্রী বলেন যে কীভাবে জনসংখ্যার বিভিন্ন শ্রেণিকে টিকাকরণ অগ্রাধিকার দেওয়া হবে, স্বাস্থ্যকর্মীদের কাছে কীভাবে এই টিকা পৌঁছে দেওয়া যাবে, করোনা ভ্যাকসিন যাতে নষ্ট না হয়ে যায় তার জন্য হিমঘরের ব্যবস্থা ও কিভাবে প্রযুক্তির সাহায্য নেওয়া হবে এই পুরো কাজে, সেই নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে।

আরও পড়ুন: ফের কয়েকটি রাজ্যে জারি হতে চলেছে নাইট কারফিউ

সূত্রের খবর, এদিনের বৈঠকে ভ্যাকসিন বিতরণের পদ্ধতি এবং প্রস্তুতি খতিয়ে দেখার পাশাপাশি ভ্যাকসিন তৈরির প্রক্রিয়ার কতদূর অগ্রগতি হয়েছে সেটাও খতিয়ে দেখেছেন প্রধানমন্ত্রী। যেসব বিজ্ঞানী, গবেষক এবং ওষুধের সংস্থাগুলি ভ্যাকসিন তৈরিতে নিজেদের নিয়োজিত করেছে, তাদেরও প্রশংসা করেন প্রধানমন্ত্রী। প্রসঙ্গত, গতকালই কেন্দ্র জানিয়েছিল এই মুহূর্তে অন্তত পাঁচটি সংস্থা ভারতে ভ্যাকসিনের ট্রায়াল চালাচ্ছে। এর মধ্যে একাধিক সংস্থার ট্রায়াল একেবারে চুড়ান্ত পর্যায়ে। এদিকে, কেন্দ্রও প্রাথমিকভাবে ৩০ কোটি ভ্যাকসিন প্রাপকের একটি তালিকা তৈরি করেছে বলে সূত্রের খবর। যে তালিকায় চিকিৎসক, চিকিৎসাকর্মী, ডাক্তারি পড়ুয়া, জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত ব্যক্তি, কো-মর্বিডিটি আছে এমন লোকজনের নাম রয়েছে। একটি ডিজিটাল মাধ্যমে তাঁদের সঙ্গে সমন্বয় সাধন করা হবে বলে জানা গিয়েছে।

 

 

Related Articles

Back to top button
Close