fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণদেশহেডলাইন

আজ বুদ্ধ জয়ন্তীতে নেপালে মোদী, একনজরে প্রধানমন্ত্রীর কর্মসূচী

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: দু-দেশের মধ্যে সম্পর্ক সুসংহত করতে আজ নেপাল সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর সফর ঘিরে কড়া নিরাপত্তার চাদরে নেপাল। নেপালের প্রধানমন্ত্রীর শের বাহাদুর দেউবার আমন্ত্রণে আজ বুদ্ধ পূর্ণিমায় আমন্ত্রিত ভারতের প্রধানমন্ত্রী।
১৬ মে সেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যোগ দিচ্ছেন বৌদ্ধ ধর্মের এক বিশেষ সভায়। নেপালের মায়াদেবী মন্দিরে মোদীর পুজো দেওয়ার কর্মসূচি রয়েছে। তাঁর এই নেপাল সফরে সেদেশের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসার কথা রয়েছে।
সফরের আগে প্রধানমন্ত্রী বলেছেন, নেপালের সঙ্গে আমাদের সম্পর্ক অতুলনীয়। ভারত ও নেপালের মধ্যে সভ্যতাগত এবং জনগণের মধ্যে যোগাযোগ আমাদের ঘনিষ্ঠ সম্পর্কের স্থায়ী স্থাপনা তৈরি করে। আমার সফরের উদ্দেশ্য হল এই সময় দু-দেশের মধ্যে সম্পর্ক আরও গভীর করা, যা বহু শতাব্দী ধরে প্রতিপালিত হয়েছে। আমাদের আন্তঃমিলনের দীর্ঘ ইতিহাসে রেকর্ড করা হয়েছে।”
আজ মায়াদেবীর মন্দিরে পুজো দেওয়ার পাশাপাশি জলবিদ্যুৎ, উন্নয়ন এবং সংযোগের মতো ক্ষেত্রে সহযোগিতা সম্প্রসারণের বিষয়ে প্রধানমন্ত্রী মোদি নেপালের প্রধানমন্ত্রী দেউবার সঙ্গে আলোচনা করবেন। দ্বিপাক্ষিক বৈঠকের পর, দুই দেশের মধ্যে সাংস্কৃতিক ও শিক্ষা ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে কিছু সমঝোতা স্মারক (এমওইউ) বিনিময় হবে বলে আশা করা হচ্ছে।
এছাড়াও লুম্বিনি মনাস্টিক জোনে ইন্ডিয়া ইন্টারন্যাশনাল সেন্টার ফর বুদ্ধিস্ট কালচার অ্যান্ড হেরিটেজের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী।
এছাড়াও, তিনি নেপাল সরকার আয়োজিত বুদ্ধ জয়ন্তী অনুষ্ঠানে যোগ দেবেন।
উল্লেখ্য, ২০১৪ সালে ভারতের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর এটি হবে নরেন্দ্র মোদীর পঞ্চম নেপাল সফর। ২০১৯ সালে পুনঃনির্বাচনের পর এটি হবে প্রধানমন্ত্রীর প্রথম নেপাল সফর।

Related Articles

Back to top button
Close