fbpx
আন্তর্জাতিকএকনজরে আজকের যুগশঙ্খগুরুত্বপূর্ণদেশহেডলাইন

আজ ব্রিকস সম্মেলন থাকছেন মোদি

নয়াদিল্লি: লাদাখে সীমান্তে উত্তেজনার মধ্যেই মঙ্গলবার অনুষ্ঠিত চলেছে ১২তম ব্রিকস সম্মেলন। আন্তর্জাতিক এই মঞ্চে ফের মুখোমুখি হতে চলেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও চিনা প্রেসিডেন্ট শি জিংপিং। ওই মঞ্চ থেকে চিনকে মোদি কী বার্তা দেন সেদিকেই তাকিয়ে রয়েছে আন্তর্জাতিক মহল। এবারের সম্মেলনের আয়োজক দেশ রাশিয়া। সোমবার ভারতের বিদেশ মন্ত্রকের তরফে এক বিবৃতিতে জানানো হয়, সম্মেলনে বিশ্ব শান্তি, নিরাপত্তা এবং উদ্ভাবনী শক্তি বৃদ্ধি নিয়ে আলোচনা হবে। ভার্চুয়াল এই বৈঠকে অংশ নেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রাষ্ট্রপুঞ্জের ৭৫ বছর পূর্তি এবং করোনা মহামারীর পটভূমিতে অনুষ্ঠিতব্য এই সম্মেলনে অংশগ্রহণকারী দেশগুলির নেতারা সমস্যা দেশগুলির মধ্যে যোগাযোগ ও করোনা মহামারীর সম্ভাব্য প্রতিরোধ ব্যবস্থা নিয়ে আলোচলা করবেন।

একই সঙ্গে উঠে আসবে সন্ত্রাসবাদ প্রতিরোধ এই মঞ্চের ও সদস্য দেশগুলির নিজেদের মধ্যে বোঝাপড়ার বিষয়টিও। এছাড়াও বাণিজ্য, স্বাস্থ্য, শক্তি এবং মানবসম্পদ উন্নয়ন নিয়ে আলোচনা হবে বলে জানা গিয়েছে বিদেশ মন্ত্রক সূত্রে। কূটনৈতিক মহলের ধারণা, সন্ত্রাসবাদের ও সীমান্তে স্থিতবস্থা, মূলত এই দুটি নাম না করে চিন ও পাকিস্তানকে কড়া বার্তা দিতে পারেন প্রধানমন্ত্রী মোদি।

আরও পড়ুন:ফের লকডাউনের পথে হাঁটছে দিল্লি! ইঙ্গিত কেজরিসরকারের

এদিকে এ নিয়ে ব্রিকস সম্মেলনে তৃতীয়বার সভাপতিত্ব করার সুযোগ পাচ্ছে ভারত। জানা গিয়েছে, সম্মেলনের একটি সেশনে সভাপতিত্ব করবে ভারত। এর আগে ২০১২ এবং ২০১৬ সালে ভারত ব্রিকস সম্মেলনেও ভারত সভাপতিত্ব করবে বলে বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে।

Related Articles

Back to top button
Close