fbpx
আন্তর্জাতিকএকনজরে আজকের যুগশঙ্খগুরুত্বপূর্ণহেডলাইন

বিশ্বকে টিকা সরবাহের আশ্বাস দিয়ে জি ২০ সম্মেলনে কো-ভ্যাকসিনের ছাড়পত্রের জন্য চাপ মোদির

নিজস্ব প্রতিনিধি:  ভারতে তৈরি দেশীয় করোনা টিকা কো- ভ্যাকসিনকে এখনও পর্যন্ত অনুমোদন দেয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা। যদিও বহুদিন ধরেই এই টিকাকে অনুমোদনের জন্য চেষ্টার ত্রুটি করছে না ভারত। এবার আন্তর্জাতিক মঞ্চে দাঁড়িয়ে কো-ভ্যাকসিনকে ছাড়পত্রের দাবি করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই সঙ্গে প্রধানমন্ত্রী আত্মবিশ্বাসের সঙ্গে বলেছেন, আগামী বছরের শেষে পাঁচশো কোটি ডোজ টিকা উৎপাদন করতে প্রস্তুত ভারত।

উল্লেখ্য বর্তমানে জি ২০ সম্মেলনে যোগ দিতে ইটালি গিয়েছেন মোদি। সেখানে করোনা পরিস্থিতিতে অর্থনীতি পুনরুদ্ধারের জন্য জি ২০ গোষ্ঠীর দেশগুলিকে পাশে চাইলেন তিনি। প্রধানমন্ত্রী বলেছেন, এখনও বেশ কয়েকটি দেশ অনেক বিধি-নিষেধ আরোপ করে থাকায় অর্থনীতি পুনরুদ্ধার করতে সমস্যায় পড়তে হচ্ছে।

শনিবার থেকে শুরু হয়েছে এই সম্মেলন। রবিবার সম্মেলনে ভারতের তৈরি কো-ভ্যাকসিন টিকাকে অনুমোদনের জন্য সদস্য দেশগুলির কাছে জোরদার দাবি করেছেন প্রধানমন্ত্রী। ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা জানান, প্রধানমন্ত্রী দেড়শোর বেশি দেশে ভারতের ভ্যাকসিন সরবরাহের কথা উল্লেখ করেছেন। এদিন প্রধানমন্ত্রী বলেন,” আমরা এটা বিশ্বাস করি যে এর জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিভিন্ন দেশকে সহায়তা করার এই প্রক্রিয়াকে সাধুবাদ জানাবে”। অর্থাৎ আন্তর্জাতিক মঞ্চে প্রধানমন্ত্রী বুঝিয়ে দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদন দিলেই ভারত গোটা বিশ্বকে টিকা সরবরাহ করতে প্রস্তুত।

এদিন প্রধানমন্ত্রী একপ্রকার দর কষাকষির ভঙ্গিতেই বুঝিয়ে দিয়েছেন আন্তর্জাতিক অনুমোদন মিললেই ভারত টিকা সরবরাহ শুরু করে দেবে। এদিন আন্তর্জাতিক মঞ্চে প্রধানমন্ত্রী ভারতের ‘এক বিশ্ব এক স্বাস্থ্য’ দৃষ্টিভঙ্গির কথাও তুলে ধরেছেন।

Related Articles

Back to top button
Close