fbpx
আন্তর্জাতিকহেডলাইন

প্রচণ্ড চাপের মধ্যে ব্রিটেনের প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিলেন লিজ ট্রাস

যুগশঙ্খ, ওয়েবডেস্ক : ব্রিটেনের প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করলেন লিজ ট্রাস। শপথ গ্রহণের পর থেকে ইস্তফা দেওয়া পর্যন্ত ৪৫ দিন প্রধানমন্ত্রীর চেয়ারে বসেছিলেন তিনি। প্রধানমন্ত্রী পদে থাকাকালীন আর্থিক নীতি ডামাডোলের মধ্যে ইস্তফা দিতে বাধ্য হলেন লিজ। এমনকী মন্ত্রিসভা থেকে বাদ পড়ে গিয়েছেন দুই গুরুত্বপূর্ণ মন্ত্রীও। সব মিলিয়ে প্রবল চাপের মধ্যেই ইস্তফা দিতে বাধ্য হলেন ট্রাস। ফের অচলাবস্থায় ব্রিটেন।

কর ব্যবস্থার অচলাবস্থার জেরেই এই সংকট ঘনিয়েছে। দ্রব্যমূল্য বৃদ্ধি, কস্ট-অফ-লিভিং বেড়ে যাওয়ার ফলে জীবনযাপন খুবই খরচসাপেক্ষ হয়ে দাঁড়িয়েছে সেখানে। ফলে বিভিন্ন মহলে ক্ষোভ বাড়ছিল। আর এসবের মোকাবিলা করতে নিজেকে ব্যর্থ প্রতিপন্ন করলেন সদ্য বিদায়ী প্রধানমন্ত্রী লিজ ট্রাস। গত ৬ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছিলেন ট্রাস। ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাসের প্রতি ক্ষমতাসীন দলের একের পর এক সাংসদ অনাস্থা প্রকাশ করেন। বৃহস্পতিবার দুপুর পর্যন্ত ১২ জনের বেশি এমপি এ তালিকায় নাম লেখান, যা ঘণ্টায় ঘণ্টায় বাড়ছিল ।

বৃধবার রাতে স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রেভারম্যানের পদত্যাগ এবং তেল-গ্যাস আহরণের বিতর্কিত পদ্ধতি ফ্র্যাকিং নিয়ে বিশৃঙ্খল ভোটের পরে ট্রাসের প্রধানমন্ত্রিত্ব নতুন করে চাপের মধ্যে পড়ে। এর আগে প্রধানমন্ত্রীর দপ্তর থেকে বলা হয়েছিল, ভোট না দেওয়া কয়েক ডজন টোরি এমপি ‘যথাযথ শাস্তিমূলক ব্যবস্থার’ সম্মুখীন হবেন।

তবে এমন পরিস্থিতিতেও পরিবহনমন্ত্রী অ্যান-মেরি ট্রেভেলিয়ান জোর দিয়ে বলেন, মন্ত্রিসভা এখনো প্রধানমন্ত্রী হিসেবে ট্রাসের ওপর আস্থা রেখেছে।

Related Articles

Back to top button
Close