fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

বড় ঘোষণা মোদির, ‘রোজগার মেলা’র মাধ্যমে প্রথম পর্যায়ে ৭৫ হাজার চাকরি

যুগশঙ্খ,  ওয়েব ডেস্ক: প্রধানমন্ত্রী নতুন একটি প্রকল্প লঞ্চ করবে যার নাম রোজগার মেলা। এ বছরের জুন মাসে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির ঘোষণা করেছিলেন আগামী দেড় বছরের মধ্যে প্রায় ১০ লক্ষ চাকরির প্রদান করা হবে যুবক-যুবতীদের।

ভারতের সব থেকে বড় সমস্যা বর্তমানে কর্মসংস্থান, আশা করা যাচ্ছে। আগামী ২২ তারিখে প্রধানমন্ত্রী নিজে অনলাইন কনফারেন্সের মাধ্যমে নতুন প্রকল্প রোজগার মেলা চালু করবেন। এর মাধ্যমে ১০ লক্ষ চাকরি প্রদান করা হবে।

২২ অক্টোবর সকাল ১১ টায় প্রধানমন্ত্রী এই নতুন প্রকল্পের প্রথম পার্টে ৭৫ হাজার যুবক যুবতীদের চাকরি প্রদান করবেন। নতুন কোন প্রকল্পের মাধ্যমে ভারতের যুবক-যুবতীরা যদি ভাল কাজের সন্ধান পায় তবে ভারতের অর্থনৈতিক অবস্থা ভালোর দিকে যাবে। এই প্রকল্পের মাধ্যমে গ্রুপ এই গ্রুপ বি এবং গ্রুপ সি এ তিন বিভাগে কর্মী নিয়োগ হবে। যেমন- কেন্দ্রীয় সশস্ত্র বাহিনীর কর্মী, সাব-ইন্সপেক্টর, কনস্টেবল, এলডিসি, স্টেনোস, পিএ, আয়কর পরিদর্শক, এমটিএস। এই নতুন পদক্ষেপ রোজগার মেলা এর মাধ্যমে যে কর্মীরা নিয়োগ হবে।

সেই নিয়োগের প্রধান বোর্ড হল (ইউপিএসসি), (এসএসসি) ও আরআরবি (রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড)। এই প্রকল্প যথাসম্ভব চালু করার জন্য কাজ শুরু করা হয়েছে। পিএমও দফতরের বিবৃতি অনুযায়ী, যুবকদের জন্য চাকরির সুযোগ প্রদান এবং নাগরিকদের কল্যাণ নিশ্চিত করার জন্য প্রধানমন্ত্রীর ক্রমাগত প্রতিশ্রুতি পূরণের দিকে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হবে। বিভিন্ন মন্ত্রণালয় ও সরকারি দফতরে চাকরির জন্য ৭৫ হাজার তরুণ-তরুণীর হাতে নিয়োগপত্র হস্তান্তর করা হবে বলে জানানো হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রক, রেল মন্ত্রক, পোস্ট বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রক, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রক, কেন্দ্রীয় শিল্প নিরাপত্তা বাহিনী, সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন, কাস্টমস এবং ব্যাঙ্কিং-এ চাকরি বরাদ্দ করা হবে বলেই বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। সারা দেশের বিভিন্ন শহর থেকে এই বিশাল কর্মসূচিতে অংশ গ্রহণ করবেন কেন্দ্রীয় নেতা-মন্ত্রীরা। শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান ওড়িশা থেকে, স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য গুজরাত থেকে, তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর চণ্ডীগড় থেকে, বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল মহারাষ্ট্র থেকে, রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব রাজস্থান থেকে, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সহ একাধিক রাজ্যের মন্ত্রী সকলেই এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

Related Articles

Back to top button
Close