fbpx
কলকাতাহেডলাইন

মুসলিম পটচিত্রীর শৈলীতে সেজে ওঠা সম্প্রীতির দুর্গাপুজোর ভার্চুয়াল উদ্বোধন মোদির

শরণানন্দ দাস, কলকাতা: কলকাতার পূর্বাঞ্চলীয় সংস্কৃতি কেন্দ্রের (ইজেডসিসি)  চৌহদ্দিতে বিজেপির সাংস্কৃতিক শাখার পৃষ্ঠপোষকতায় রাজবাড়ির আদলে গড়ে উঠছে পুজো মণ্ডপ। বাংলার অনবদ্য পটচিত্রে সাজিয়ে তুলছেন শেখ মসিউর,আশরাফ গাজির মতো মুসলিম পটচিত্রীরা। আর সাম্প্রদায়িক সম্প্রীতি এই অনুপম দুর্গাপুজোর ভার্চুয়াল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দিল্লি থেকে ধুতি পাঞ্জাবিতে ষোলআনা বাঙালি বেশে তিনি বোধন করবেন বাঙালির প্রাণের উৎসবের।

ঘটনা হল, বিজেপির সঙ্গে হিন্দুত্ববাদী তকমা সেঁটে দিয়েছেন কংগ্রেস, তৃণমূল, বামেদের মতো রাজনৈতিক দল। একইসঙ্গে গেরুয়া শিবিরের বিরুদ্ধে মুসলিম বিরোধী ভাবমূর্তি তৈরির চেষ্টা চালিয়ে গিয়েছে তারা। এই পুজোর আয়োজনে সবকা সাথ সবকা বিকাশের বার্তার পাশাপাশি অসাম্প্রদায়িক ভাবমূর্তি গড়ে তোলা গেল বলে মনে করছে গেরুয়া শিবির।

আরও পড়ুন: ৩০০বছরের ঐতিহ্যে ছেদ! হচ্ছে না গোবরডাঙার জমিদার বাড়ির দুর্গাপুজো

রাজ্য বিজেপির সহ সভাপতি প্রতাপ বন্দ্যোপাধ্যায় জানান, ‘ বৃহস্পতিবার দুপুর ১২ টায় দিল্লি থেকে প্রধানমন্ত্রী দুর্গা পুজোর ভার্চুয়াল উদ্বোধন করবেন । ইজেডসিসি ছাড়াও আরও ১০ টি পুজো মণ্ডপ ‘ টু ওয়ে’ প্রযুক্তিতে প্রধানমন্ত্রীর ভাষণের সঙ্গে যুক্ত হবে। এই পদ্ধতিতে ওই ১০ টি পুজো মণ্ডপে প্রধানমন্ত্রীকে যেমন দেখা যাবে, প্রধানমন্ত্রীও তাঁদের দেখতে পারেন। এছাড়াও ৭৪ হাজার ব্লকে , সোশ্যাল মিডিয়ায় লাইভ টেলিকাস্ট করা হবে। তাঁর আগে সকাল ১০ টায় দেবীর আবাহনের মন্ত্রোচ্চারণ হবে, যে ১০ টি পুজো মণ্ডপে প্রধানমন্ত্রীর ভার্চুয়াল ভাষণ শোনা যাবে সেই মণ্ডপগুলি নিয়ে ভার্চুয়াল পুজো পরিক্রমা হবে। এছাড়া থাকছে স্বরূপ প্রসাদের পাঠ, ডোনা গঙ্গোপাধ্যায়ের ট্রুপের নৃত্যানুষ্ঠান, বাবুল সুপ্রিয়র গান। আগমনী গান গাইবেন আইপিএল খ্যাত  দুই শিল্পী সৌম্যদীপ, সৌমেন্দ্র।’ এদিন থেকেই মহিলা ও পুরুষ ঢাকির ঢাকের বোলে উৎসবের মেজাজ।

Related Articles

Back to top button
Close