fbpx
কলকাতাহেডলাইন

পুরসভার অর্থ কোষে টান, মাঝপথে থমকে একাধিক প্রকল্প

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুরসভার অর্থ কোষে টান। অর্থের যোগানের আভাবে মাঝপথে থমকে রয়েছে একাধিক প্রকল্পের কাজ। টাকা না পেয়ে কার্যত প্রকল্প গুলির কাজ বন্ধ রেখেছে ঠিকাদাররা। এমন কি কাজ হয়ে যাওয়ার পরও বেশ কিছু ঠিকেদার সময়মতো বকেয়া পাওনা পাচ্ছেন না, অভিযোগ উঠেছে এমনটাই।

প্রশ্ন উঠছে তবে কি করোনা ও আমফানের জোড়া ধাক্কা দুরমুশ করে দিয়েছে কলকাতা পুরসভার ভাঁড়ারও। আর তাই মাঝ পথে থমকে গিয়েছে সব প্রকল্পের কাজ। লকডাউন এর জেরে দীর্ঘ তিন থেকে চার মাস সম্পত্তি কর আদায়ের ক্ষেত্রে তীব্র ধাক্কা খেয়েছে কলকাতা পুরকর্তৃপক্ষ। কোটি কোটি টাকার সম্পত্তি কর বকেয়া। তার ওপর আম্ফান  ঘূর্ণিঝড়ে লণ্ডভণ্ড হয়ে যাওয়া শহরকে নতুনভাবে সাজিয়ে তুলতেও মোটা অংকের টাকা খরচ করতে হয়েছে পুরকর্তৃপক্ষকে। এই অবস্থায় চাপ পড়েছে পুর ভাঁড়ারে।

সম্প্রতি কলকাতা পুরসভার প্রশাসনিক বোর্ডের চেয়ারম্যান ফিরহাদ হাকিম বলেন, ‘২০১৯ – ২০ অর্থবর্ষে  মার্চ মাস পর্যন্ত প্রায় ৪০০ কোটি টাকার কাজ হয়েছে। কলকাতা পুরসভা ধীরে ধীরে সেই অর্থ মিটিয়ে দিযেছি।’ তবে আম্ফান ও করোনার জোড়া চাপে পুরভাঁড়ারের স্বাস্থ্য খারাপ হয়েছে তা স্বীকার করে নেন তিনি। ফিরহাদ হাকিম আরও বলেন,  রাজ্য সরকার যাবতীয় বকেয়া মিটিয়ে দিচ্ছে। ঠিকেদাররা বকেয়া পেয়ে যাবেন ।

Related Articles

Back to top button
Close