fbpx
আন্তর্জাতিকদেশহেডলাইন

গোটা বিশ্বে আতঙ্ক ছড়াচ্ছে মাংকি পক্স, সতর্ক ভারত

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: করোনার অস্তিত্ব থাকাকালীন এবার মাংকি পক্সের মুখোমুখি বিশ্ব। ক্রমশই তা চিন্তার কারণ হয়ে দাঁড়াচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) মহাসচিব টেডরস অ্যাধহানম ঘেবরেয়াসাস সতর্ক করে দিয়ে বলেছেন, করোনাভাইরাস, ইউক্রেনে যুদ্ধ এবং মাংকিপক্স নিয়ে ব্যাপক চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে বিশ্ব।

আফ্রিকার বাইরে ১৫টি দেশে মাংকিপক্সের প্রাদুর্ভাব নিয়ে জেনেভায় আলোচনা করছিলেন জাতিসংঘের স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞরা। সেখানেই ডাব্লিউএইচও প্রধান এ কথা বলেন। ইউরোপ, যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া এবং ইসরায়েলে ৮০ জনের বেশি মাংকিপক্সে আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছে।

মাংকিপক্স ভাইরাসে আক্রান্ত ব্যক্তি মধ্য ও পশ্চিম আফ্রিকার প্রত্যন্ত অঞ্চলে বেশি দেখা যায়। তবে এটি মানুষের মধ্যে সহজে ছড়িয়ে পড়ার প্রবণতা নেই। মাংকিপক্সে আক্রান্ত হলে অসুস্থতা সাধারণত হালকা হয়। যুক্তরাষ্ট্রের জাতীয় স্বাস্থ্য সংস্থার মতে, মাংকিপক্সে আক্রান্ত বেশিরভাগ মানুষই কয়েক সপ্তাহের মধ্যে সুস্থ হয়ে ওঠেন।

ভারতে এখনও পর্যন্ত এই ভাইরাস হানা না দিলেও পর্তুগাল, স্পেন, ইউরোপ ও আমেরিকার মতো কয়েকটি দেশেও মাঙ্কি পক্সে আক্রান্ত রোগীর হদিশ পাওয়া গিয়েছে। তবে সতর্ক কেন্দ্র।

Related Articles

Back to top button
Close