fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

ডেঙ্গু রোগ প্রতিরোধে মশা নিয়ন্ত্রণে দিনহাটা শহরের বিভিন্ন ওয়ার্ডে গাপ্পি মাছ ছাড়া শুরু হল

জেলা প্রতিনিধি, দিনহাটা: ডেঙ্গু রোগ প্রতিরোধে মশা নিয়ন্ত্রণে দিনহাটা শহরের বিভিন্ন ওয়ার্ডে গাপ্পি মাছ ছাড়া শুরু হল। বুধবার দিনহাটা পুরসভার উদ্যোগে এবং রাজ্য সরকারের স্বাস্থ্য দফতরের ব্যবস্থাপনায় এই কর্মসূচি শুরু হয়। মশার লার্ভা নষ্ট করতে দিনহাটা শহরের ১৬টি ওয়ার্ডের বিভিন্ন ড্রেনে গাপ্পি মাছ ছাড়ার কাজ শুরু করে পুরসভা। প্রথম পর্যায়ে শহরের ১৬টি ওয়ার্ডে প্রায় ৭২ হাজার মাছ ছাড়া হবে বলে পুরপ্রশাসক বিধায়ক উদয়ন গুহ জানান। মশার লার্ভা নষ্ট করতে শহরের প্রতিটি ওয়ার্ডের নর্দমায় এই গাপ্পি মাছ ছাড়া শুরু হয়। পাশাপাশি ডেঙ্গি প্রতিরোধে

পুরসভার পক্ষ থেকে স্বাস্থ্য দফতরের কর্মীরা ইতিমধ্যে বাড়ি বাড়ি গিয়ে নানাভাবে সচেতনতা প্রচার শুরু করেছেন। কোথাও কোন বাড়িতে জল জমা থাকলে সেগুলি দ্রুততার সঙ্গে পুরসভার কর্মীরা সরিয়ে দেওয়ার চেষ্টা করছেন।

আরও পড়ুন:করোনা যুদ্ধে জয়ী ১০৩ বছরের বৃদ্ধ

এদিকে এদিন এই গাপ্পি মাছ ছাড়ার কাজ শুরু হলে সূচনা লগ্নে সেখানে উপস্থিত ছিলেন দিনহাটা পুরসভার সহ প্রশাসক
শুভময় চক্রবর্তী, পুরসভার নোডাল অফিসার অসিত বল, বিকাশ সরকার, রাজশেখর রায়, বাপি রায় প্রমুখ। মশক বাহিত রোগের হাত থেকে শহরবাসীকে রক্ষা করতে বিভিন্ন ড্রেনে গাপ্পি মাছ ছাড়ার এই উদ্যোগকে সাধুবাদ জানান শহরের অনেকেই। মশার লার্ভা নষ্ট করতে এই গাপ্পি মাছ বিশেষ ভূমিকা নিয়ে থাকে বলে পুরপ্রধান বিধায়ক উদয়ন গুহ জানান।

শহরবাসীকে মশক বাহিত রোগের হাত থেকে রক্ষা করতে গাপ্পি মাছ ছাড়ার পাশাপাশি শহরের কোন বাড়িতে জমে থাকা জল পরিষ্কার করার জন্য পুর কর্তৃপক্ষ বিশেষ উদ্যোগী হয়েছেন।

জানা গেছে কোচবিহার জেলা প্রশাসন,রাজ্য সরকারের উদ্যোগে এবং মৎস্য দফতরের সহযোগিতায় পুরসভার পক্ষ থেকে ডেঙ্গি রোগ প্রতিরোধে বিশেষ করে মশকবাহিত রোগের হাত থেকে শহরবাসীকে রক্ষা করতে গাপ্পি মাছ ছাড়া শুরু হয়েছে । দিনহাটা পুর সব কয়টি ওয়ার্ডের বিভিন্ন ড্রেনে প্রায় ৭২ হাজার গাপ্পি মাছ ছাড়া হচ্ছে। সেই সঙ্গে শহরবাসীর কারো বাড়িতে যাতে জমা জল না থাকে বা সেই জল যাতে পরিষ্কার করা হয় সেদিকেও লক্ষ্য রাখার কথা বলেন পুর কর্তৃপক্ষ।

গত কয়েক বছর ধরে শহরের বিভিন্ন ড্রেনে এই গাপ্পি মাছ ছাড়া হচ্ছে বলেও সরকারি প্রশাসক শুভময় চক্রবর্তী জানান।

Related Articles

Back to top button
Close