fbpx
গুরুত্বপূর্ণদেশপশ্চিমবঙ্গহেডলাইন

বাংলায় জুন থেকেই রেশনে মিলবে মুগ ডাল, জানাল কেন্দ্র

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: বাংলাতে আসছে মুগ ডাল। পাঠাবে কেন্দ্র। বাংলাতে মুগ ডাল পাঠাবার কথা জানিয়েছে কেন্দ্র সরকার। রেশনে পরিবার পিছু মিলবে ১ কেজি করে মুড ডাল। দেওয়া হবে জুন মাস থেকেই।

লকডাউনের পর থেকে রাজ্যের বিরুদ্ধে রেশন দুর্নীতির অভিযোগ উঠেছিল।অনেক জায়গাতে রেশনে ঠিক মতো জিনিস মিলছে না এই অভিযোগ তুলে রণক্ষেত্রের চেহারা নেয়।

লকডাউন শুরুর সময়ে প্রধানমন্ত্রী আগেই জানিয়েছিলেন লকডাউন যতদিন চলবে ততদিন দেশের সব মানুষ রেশনে মাথাপিছু মাসে ১ কেজি করে ডাল পাবে। পশ্চিমবঙ্গের ক্ষেত্রে সেই ডাল পাঠাবার বরাত পায় কেন্দ্রীয় কো-অপারেটিভ সংস্থা নাফেড-কে। কিন্তু এ রাজ্যে রেশন থেকে মাথাপিছু মাসে ১ কেজি করে ডাল দিতে হলে ১৪ হাজার মেট্রিক টন ডালের প্রয়োজন। এই বিপুল পরিমাণ ডালের যোগান দেওয়ার যেমন ক্ষমতা নাফেডের ছিল না তেমনি তাঁদের কাছে এই পরিমাণ ডালও ছিল না। এপ্রিল ও মে মাস মিলিয়ে তারা মাত্র ১০ হাজার মেট্রিক টন ডাল বাংলায় পাঠাতে সক্ষম হয়েছিল তারা।

নাফেড জানিয়েছে দেশে ডালের মিল খুলে যাওয়ায় জুন মাসের প্রথম অর্ধেই তারা ১৪ হাজার মেট্রিক টন মুগ ডাল পাঠাতে পারবে। আগে সমস্যা হলেও এখন তাঁদের কাছে ডালের যোগানও রয়েছে। কিছুদিনের মধ্যেই তারা মুগ ডাল পাঠিয়ে দেবে রাজ্যে। এর আগে তারা মুগ বা মুসুর ডালের বদলে অন্য ডালও পাঠাতে চেয়েছিল। কিন্তু বাংলার মানুষ মুগ ও মুসুর ডালে অভ্যস্থ তাই রাজ্য সরকার অন্য কোনও ডাল নিতে চায়নি। তাই সেইমতো রাজ্যে আসছে মুগ ডাল।

Related Articles

Back to top button
Close