fbpx
দেশহেডলাইন

করোনা-লকডাউনে অর্থনীতি নিম্নমুখী হলেও বিশ্বের ধনীর তালিকায় ৫ নম্বরে উঠে এলেন মুকেশ আম্বানি

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনা লকডাউনের জেরে ভারত তথা গোটা বিশ্বের অর্থনীতি নিম্নমুখী। দেশে কাজ হারিয়েছেন হাজার হাজার মানুষ। কিন্তু কথায় আছে না ‘কারো সর্বনাশ তো কারো পৌষমাস’। আর সেটাই হল রিলায়েন্সের ক্ষেত্রে। লকডাউনে দেশের মানুষের ভাঁড়রে টান পড়লেও লাফিয়ে লাফিয়ে বেড়েছে রিলায়েন্স ইন্ডাস্ট্রির ব‍্যবসা তথা অর্থ। যার ফলে এই অসময়েও বেড়েই চলেছে রিলায়েন্স ইন্ডাস্ট্রির কর্ণধার মুকেশ আম্বানি সম্পদ। বিশ্বের কোটিপতিদের ছাপিয়ে যাচ্ছেন তিনি। আপাতত বিশ্বের বিশ্বের পঞ্চম ধনী ব্যক্তি মুকেশ আম্বানি। অথচ জুলাই মাসের ১০ তারিখে তিনি ছিলেন সপ্তম স্থানে। মাত্র দশ-বারো দিনের মধ্যে দুধাপ উঠে এলেন তিনি।

লকডাউনের বাজারে যখন বিভিন্ন শিল্প-কারখানায় তালা ঝুলছে, পাট গোটাচ্ছে বিভিন্ন সংস্থা। ঠিক সেই সময় উলটো ছবি দেখা গিয়েছে রিলায়েন্সে। জিও-তে একের পর এক বিনিয়োগ এসেছে। ফেসবুক-গুগল-সহ একাধিক সংস্থা রিলায়েন্সের শেয়ার কিনেছে। ফলে একদিকে যেমন সংস্থার মূলধন বেড়েছে, তেমনই বেড়েছে শেয়ার মূল্যও। আর সেই কল্যাণেই সম্পদ বেড়েছে মুকেশ আম্বানিরও।

উল্লেখ্য, গত ১০ জুলাই বিশ্বের সপ্তম ধনীতম ব্যক্তি ছিলেন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের কর্ণধার। বার্কশায়ার হ্যাথাওয়ের সিইও ওয়ারেন বাফেটকে পিছনে ফেলে এই স্থান দখল করেন তিনি। এর মাত্র ১২ দিনের মধ্যে পঞ্চম স্থানে পৌঁছে গেলেন তিনি। বর্তমানে তার
মোট সম্পদের মূল্য দাঁড়িয়েছে ৭৫ বিলিয়ন মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় যা দাঁড়ায় প্রায় ৫.৬১ লক্ষ কোটি টাকা। এই মুহুর্তে চতুর্থস্থানে আছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা এবং সিইও মার্ক জুকাররবার্গ।

Related Articles

Back to top button
Close