fbpx
কলকাতাহেডলাইন

করোনায় মৃতদের অস্থি-চিতা-ভস্ম সংগ্রহ করতে বিশেষ পাত্র দিচ্ছে পুরসভা

অভিষেক গঙ্গোপাধ্যায়, কলকাতা: করোনায় মৃতদের অস্থি-চিতা-ভস্ম সংগ্রহ করার জন্য বিশেষ পাত্র তৈরি করেছে কলকাতা পুরসভা। এছারাও এই ভস্ম নিতে হলে আগের থেকে আবেদন জানাতে হবে মৃতের পরিবারকে। বুধবার এমনটাই জানালেন কলকাতা পুরসভার প্রশাসক মন্ডলীর সদস্য অতীন ঘোষ। সেক্ষেত্রে সাব রেজিস্ট্রারের কাছে চিঠি দিতে হবে মৃতের পরিবার কে। ডেট সার্টিফিকেট নিতে আসার সময় চিতা ভস্ম তুলে দেওয়া হবে পরিবারের হাতে। এই গোটা প্রক্রিয়ার জন্য কোন রকম টাকা নেওয়া হবে না মৃতের পরিবারের কাছ থেকে। যদি কেউ ফায়দা লোটার চেষ্টা করে, সেক্ষেত্রে প্রশাসক মন্ডলীর সদস্য অতীন ঘোষ ও ওএসডি হেল্থ এর নম্বরে সরাসরি অভিযোগ জানানো যাবে।

 

একই সঙ্গে এদিন অতীন বাবু জানান, “কলকাতা পুরসভার আওতাধীন সমস্ত এলাকাজুড়ে আরেকটি প্রকল্প নেওয়া হয়েছে। সেক্ষেত্রে কলকাতা পুরসভার স্বাস্থ্য দফতরের কর্মীরা বাড়ি বাড়ি গিয়ে সার্ভে করছেন। এই সার্ভেতে দেখা হচ্ছে কলকাতায় কতজন মানুষের কমোরবিদিটি আছে। ইতিমধ্যে চার লক্ষ মানুষের নাম নথিভুক্ত হয়েছে এই সার্ভেতে। তার মধ্যে এক মিলিয়ন মানুষের মধ্যে কমোরবিদিটি পাওয়া গিয়েছে। পরবর্তীকালে এদের যদি করোনা হয়, তাহলে আগের থেকেই পুরসভা জেনে যাচ্ছে তাদের কি কো মর্বিডিটি আছে, সেই অনুযায়ী টেলিমেডিসিন দিতে সুবিধা হবে। এছাড়াও রোগী দ্রুত সঠিক চিকিৎসা পাবেন”।

 

পাশাপাশি আগের বছরের তুলনায় এ বছর ডেঙ্গু অবস্থা অনেক উন্নত বলেও দাবি করেন তিনি। তাঁর কথায়, “সংক্রমণ অনেকটাই কম। তারমধ্যেও সার্ভে করে কলকাতার চারটি ওয়ার্ড কে চিহ্নিত করা হয়েছে। ৭,৮,৯,১০ এই চারটি ওয়ার্ডে ডেঙ্গুর প্রকোপ কিছুটা রয়েছে। ঐ সমস্ত ওয়ার্ডের কো-অর্ডিনেটর দের নিয়ে হেলথ অফিসারেরা বৈঠক করবেন”। পরবর্তীকালে অন্যান্য ওয়ার্ডের ডেঙ্গুর প্রকোপ দেখা দিলে, সেখানকার কো-অর্ডিনেটর রা চাইলে সশরীরে গিয়ে পরিস্থিতি খতিয়ে দেখে আসার কথা জানান অতীন ঘোষ।

Related Articles

Back to top button
Close