fbpx
কলকাতাহেডলাইন

এবার ডেঙ্গু প্রবণ এলাকায় নজর পুরসভার, তালিকা প্রকাশের নির্দেশ ফিরহাদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সমস্ত পুরসভা গুলিকে ডেঙ্গু প্রবণ এলাকাগুলির তালিকা প্রকাশ করতে হবে। এই মর্মেই নির্দেশ দিলেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। করোনা আবহে যাতে ডেঙ্গু মাথা চাড়া দিয়ে উঠতে না পারে সেই কারণেই এই পদক্ষেপ বলে জানিয়েছেন মন্ত্রী।

করোনা আবহের মধ্যেই শহরে থাবা বসিয়েছে ডেঙ্গু।ইতিমধ্যেই কলকাতায় একের অধিক জনের শরীরে ডেঙ্গু সংক্রমণ পাওয়া গিয়েছে। যদিও করোনার মতই ডেঙ্গুর বাড়বাড়ন্তও সবচেয়ে বেশি উত্তর ২৪ পরগনায় বলে জানা গিয়েছে। যা দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে।এই সমস্যার সমাধান করতে সব পৌর প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসেন পুরমন্ত্রী। বৈঠক শেষে ফিরহাদ হাকিম জানান, “ডেঙ্গুর প্রবণতা রয়েছে যে সমস্ত এলাকায় তার তালিকা তৈরি করার নির্দেশ দেওয়া হয়েছে সব পৌরসভাকে। এছাড়া কোথায় কোথায় জল জমার প্রবণতা রয়েছে তারও একটি তালিকা তৈরির নির্দেশ দেওয়া হয়েছে।এই তালিকা অনুযায়ী ডেঙ্গু নিধন অভিযান চলবে। সেক্ষেত্রে যে সমস্ত জায়গায় জল জমার প্রবণতা রয়েছে সেসব জায়গায় গাপ্পি মাছ, লাইলনটিকা ছাড়ার ব্যবস্থা করা হবে”। এছাড়াও কলকাতা ও শহরতলীর খাল গুলির বর্তমান পরিস্থিতি খতিয়ে দেখার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

এদিকে ইতিমধ্যেই ডেঙ্গু দমনে কলকাতা পুরসভার তরফ থেকে বিশেষ প্রকল্প চালু করা হয়েছে। এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘অল্প একটু সচেতনতা ডেঙ্গু মুক্ত কলকাতা’। এ বিষয়ে বিভিন্ন গণমাধ্যমে ভিডিও প্রকাশ করেছে পুরসভা। তবে মানুষ সচেতন না হলে, ডেঙ্গু প্রতিরোধ একা সরকারের পক্ষে সম্ভব নয় বলেও এদিন আশঙ্কা প্রকাশ করেন ফিরহাদ হাকিম।

Related Articles

Back to top button
Close