fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

চিনা স্পাই! গ্রেফতার নিউইয়র্ক সিটি পুলিশ অফিসার

নিউইয়র্ক, ২২ সেপ্টেম্বর: চিনের পক্ষে গুপ্তচরবৃত্তি করার অভিযোগে নিউইয়র্ক সিটি পুলিশের এক কর্মকর্তাকে গ্রেফতার করেছে প্রশাসন। সূত্রের খবর, গ্রেফতারকৃত এই কর্মকর্তার নাম বাইমাডাজে আঙওয়াং। যিনি নিউইয়র্ক পুলিশের কম্যুনিটি অ্যাফেয়ার্স ইউনিট ছাড়াও যুক্তরাষ্ট্রের রিজার্ভ সেনাবাহিনীতে সিভিল অ্যাফেয়ার্স বিশেষজ্ঞ হিসাবে কাজ করতেন। দোষী প্রমাণিত হলে এই কর্মকর্তার ৫৫ বছরের কারাদণ্ড হতে পারে।

তিব্বতে জন্মগ্রহণকারী বাইমাডাজে আঙওয়াংয়ের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে যে, তিনি চিনা কনস্যুলেটের দুইজন কর্মকর্তার সঙ্গে যোগাযোগ রাখতেন। একই সঙ্গে তিনি নিউইয়র্কে থাকা চিনের নাগরিকদের কর্মকাণ্ডের তথ্য পাচার করতেন। এছাড়া তিব্বতি সম্প্রদায়ের মধ্যে গোপনে তথ্য দিতে পারে, এমন সম্ভাব্য ব্যক্তিদের শনাক্ত করার কাজ করতেন। এমনকি, তার বিরুদ্ধে অর্থ গ্রহণ সম্পর্কে জাল বিবৃতি তৈরি করা এবং একটি আনুষ্ঠানিক তদন্তে বাধা দেয়ার চেষ্টা করেছেন বলেও অভিযোগ আনা হয়েছে।

আদালতে দাখিল করা নথিপত্রে জানা যাচ্ছে, আঙওয়াং তার চিনা কর্মকর্তাদের বলেছেন যে, তিনি নিউইয়র্ক পুলিশের মধ্যে ঊর্ধ্বতন পদে যেতে চান যাতে তিনি চিনকে আরও সহায়তা করতে পারেন এবং দেশকে উজ্জ্বল করে তুলতে পারেন।
এমনকি, তিনি চিন থেকে অনলাইনে একাধিকার ভালো অংকের অর্থ গ্রহণ করেছেন। এদিকে, নিউইয়র্ক পুলিশ কমিশনার ডেরমট এফ শেয়া এক বিবৃতিতে জানিয়েছেন, ”ফেডারেল অভিযোগে বলা হয়েছে, আঙওয়াং অন্যান্য প্রতিটি শপথ ভঙ্গ করেছেন। তিনি যুক্তরাষ্ট্রের নাগরিক হিসেবে, মার্কিন সেনাবাহিনীর সদস্য হিসেবে এবং পুলিশ বিভাগের সদস্য হিসেবে সব শপথ ভঙ্গ করেছেন।”

প্রসঙ্গত উল্লেখ্য, বাইমাডাজে আঙওয়াং পিতা ছিলেন চিনের সেনাবাহিনীর একজন অবসরপ্রাপ্ত সদস্য এবং চিনের কমিউনিস্ট পার্টির একজন সদস্য ও চিনের প্রাক্তন সরকারি অফিসার।

Related Articles

Back to top button
Close