fbpx
কলকাতাহেডলাইন

দামবৃদ্ধি রুখে সরবরাহ জারি রাখতে পাইকারী ও খুচরো ব্যবসায়ীদের পেঁয়াজ মজুত করার সীমা বেঁধে দিল নবান্ন

অভীক বন্দ্যোপাধ্যায়, কলকাতা: কোভিড মহামারীর জেরে এবার খাদ্যশস্যেও টান। মহামারীর সঙ্গে কম ফলনের জেরে আগেই আলু সহ একাধিক আনাজের দাম বাড়তে শুরু করেছিল। এবার পেঁয়াজের দামও কেজি প্রতি ৮০ টাকা ছুঁয়ে ফেলায় পেঁয়াজের মজুতকরণ নিয়েও কড়া নির্দেশ দিল নবান্ন। নোটিশ জারি করে বলা হয়েছে, কোনও পাইকারী বিক্রেতা ২৫ মেট্রিক টনের বেশি পেঁয়াজ এবং কোনও খুচরো বিক্রেতা সর্বাধিক ২ মেট্রিক টনের বেশি পেঁয়াজ মজুত করতে পারবেননা। এর চেয়ে বেশি মজুত করলেই সরাসরি ব্যবস্থা নেবে প্রশাসয়া

আলু পেঁয়াজের দাম বৃদ্ধি নিয়ে শুক্রবার দুপুরেও অসন্তোষ প্রকাশ করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, কেন্দ্রের বিভ্রান্তিমূলক আইনের জন্যই এমনটা হচ্ছে। হয় কেন্দ্র নিজে নিয়ন্ত্রণ করুক অথবা রাজ্যকে সেই অধিকার দিক।  কেন্দ্রের নতুন কৃষি নীতিতে আলু, পেঁয়াজকে অত্যাবশ্যকীয় পণ্য থেকে বাদ দেওয়ার কারণেই এমনটা হচ্ছে বলে দাবি মুখ্যমন্ত্রীর।

আরও পড়ুন- শহরকে হোর্ডিং মুক্ত করতে নয়া কৌশল কলকাতা পুরসভার

প্রসঙ্গত, গত বছর পেঁয়াজের দাম প্রতি কেজি ১০০ টাকা পৌঁছে গেলেও মজুত বন্ধে  রাজ্য সরকার কোনো নির্দেশ জারি করেনি। কিন্তু চলতি বছরে আলু পেঁয়াজের দাম বৃদ্ধি রাজ্য প্রশাসনের রক্তচাপ বাড়িয়ে দিয়েছে। কারণ রাজ্যে সবজির দাম নিয়ন্ত্রণ না করতে পারলে তার দায় নেবে না কেন্দ্র। তাই মজুত কম করে সরবরাহ জারি রাখতে এমন নির্দেশ জারি হয়েছে নবান্নের তরফে। কোন ব্যবসায়ী অতিরিক্ত মজুত করলেই তার বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

 

Related Articles

Back to top button
Close