fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

সাবমেরিন অপটিক্যাল ফাইবার দিয়ে জুড়ল চেন্নাই- পোর্ট ব্লেয়ার, প্রকল্পের উদ্বোধনে মোদি

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: সাবমেরিন অপটিক্যাল ফাইবার কেবলের মাধ্যমে চেন্নাইয়ের সঙ্গে যুক্ত করা হল পোর্ট ব্লেয়ারকে৷ এ দিন ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি৷ এর ফলে আন্দামানে হাই- স্পিড ব্রডব্যান্ড পরিষেবা দেওয়া সম্ভব হবে৷ উন্নত হবে টেলি যোগাযোগ ব্যবস্থা৷ যার ফলে আন্দামানের অর্থনৈতিক উন্নতি হবে বলে জানান প্রধানমন্ত্রী৷বছর দুই আগে শিলান্যাস করেছিলেন নিজেই। এবার চেন্নাই থেকে আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জ পর্যন্ত সাবমেরিন অপটিক্যাল ফাইবার প্রকল্পের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সমুদ্রের তলা দিয়ে চেন্নাই থেকে পোর্ট ব্লেয়ার পর্যন্ত প্রায় ২,৩০০ কিলোমিটার রাস্তায় সাবমেরিন অপটিক্যাল ফাইবার কেবল  স্থাপন করা হল। যার ফলে আমূল বদলে যাবে ভারতের তথাকথিত উপেক্ষিত আন্দামান-নিকোবরের মোবাইল এবং ইন্টারনেট পরিষেবার গতি। প্রকল্পের উদ্বোধন করে প্রধানমন্ত্রী বললেন,” এই নতুন ইন্টারনেট পরিষেবা চালু হওয়ার ফলে দেশের বাকি অংশের মানুষ যেভাবে ডিজিটাল ইন্ডিয়ার সুবিধা পাচ্ছেন, এখন থেকে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের  মানুষও তাই পাবেন। ইন্টারনেটে পড়াশোনা থেকে শুরু করে বিক্রিবাটা, সুবিধা হবে সবেরই। অনলাইন ব্যাংকিং থেকে শুরু করে টেলিমেডিসিন পর্যন্ত সব কিছুই এখন অনায়াসে করতে পারবেন আন্দামান-নিকোবরের বাসিন্দারা।” এছাড়াও, এখানকার ১২টি দ্বীপে বিভিন্ন সুদূরপ্রসারী প্রভাবের প্রকল্প শুরুর পরিকল্পনা রয়েছে কেন্দ্রের।

প্রকল্পের সূচনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলছিলেন, “সমুদ্রের তলায় ২৩০০ কিলোমিটার পর্যন্ত এই কেবল পাতাটা অত সহজ ছিল না। বছরের পর বছর ধরে এই প্রকল্পের প্রয়োজনীয়তা উপলব্ধি করা সত্বেও এই কাজটি হয়নি। কিন্তু আমি খুশি করোনার মতো বিপদও সময়ের আগে এই কাজ শেষ করাতে বাধা হয়ে দাঁড়াতে পারেনি। দেশের অতীত, বর্তমান এবং ভবিষ্যতের জন্য এত গুরুত্বপূর্ণ একটা জায়গার মানুষকে উপযুক্ত টেলিফোন পরিষেবা দেওয়াটা আমাদের দায়িত্ব ছিল।”

আরও পড়ুন: বন্যায় বিপর্যস্ত বিহার, মৃত ২৩… ১৬টি জেলায় প্রায় ৭৪ লক্ষ মানুষ বন্যা কবলিত

মোদির  দাবি, ইন্টারনেট পরিষেবার উন্নতির ফলে আন্দামানের অর্থনীতিও দ্রুত গতিতে বদলে যাবে। কারণ, মোবাইল এবং ইন্টারনেট পরিষেবা ভাল হলে আরও বেশি পর্যটক, আন্দামানে আরও বেশিদিন সময় কাটাবেন। যা স্থানীয়দের রোজগারের সুবিধা অনেকটা বাড়িয়ে দেবে। আসলে প্রধানমন্ত্রী মহাসাগরীয় অঞ্চলে ক্ষমতা বৃদ্ধি করতে আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জকে ব্যাণিজ্যক্ষেত্রের জন্য বিশেষভাবে তৈরি করতে চান। পাশাপাশি উপকূলবর্তী এলাকাটির সঙ্গে ভারতের মূল ভূখণ্ডের যোগাযোগ আরও সুনিবিড় করতে চান। যে উদ্দেশ্যে এই আধুনিক সাবমেরিন অপটিক্যাল ফাইবার প্রকল্প একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

Related Articles

Back to top button
Close