fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

ঐতিহাসিক মুহূর্ত, ১০ হাজার ফুট উচ্চতায় অটল টানেল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ভারতের ইতিহাসে আজ একটি বিশেষ দিন। বিশ্বের সবচেয়ে বড় টানেলের উদ্বোধন হল আজ। শনিবার ১০ হাজার ফুট উচ্চতায় অটল টানেল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রীর সঙ্গে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত ও সেনাপ্রধান এমএ নারাভানে। এই টানেল বিশ্বের যোগাযোগের মাধ্যমকে আরও প্রসারিত করবে। এই টানেলটি তৈরি হতে সময় লেগেছে ১০ বছর।

প্রবল ঠান্ডার কারণে বরফে ঢাকা থাকে রোটাং পাস। ফলে বছরের বেশির ভাগ সময় বন্ধ থাকে এই পথ। এই টানেল চালু হলে সারা বছরই যাতায়াত করা সম্ভব হবে মানালি-লে হাইওয়েতে। হিমালয়ের পীর পঞ্জল রেঞ্জ-এ রোহতাং পাসের নিচে লেহ-মানালি হাইওয়েতে এই টানেল অবস্থিত। মানালি থেকে লেহ পৌঁছতে এখন প্রায় চার ঘণ্টা কম সময় লাগবে। প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর নামাঙ্কিত এই টানেলের জন্য মানালি ও লেহর মধ্যে সারা বছর যোগাযোগ ব্যবস্থা অব্যাহত থাকবে।

আরও পড়ুন:ওয়েইসিজি এবার তো বন্ধ করুন আদালতকে অসম্মান করা

ভারতীয় ইঞ্জিনিয়াররা অতি দক্ষতার সঙ্গে অটল টানেল তৈরির কাজ সম্পন্ন করেছেন। ১০ হাজার ফুট উচ্চতায় এই ধরনের কাজ যথেষ্ট কঠিন বলেই জানিয়েছেন নির্মাণকারী সংস্থার আধিকারিকরা। নানা বিধ ব্যবস্থা নিয়ে গড়ে উঠেছে এই টানেল। প্রতি ৫০০ মিটার অন্তর রয়েছে বেরিয়ে যাওয়ার সুড়ঙ্গ। রয়েছে অগ্নি নির্বাপণ ব্যবস্থা। টানেলের ভিতরে আগুন লাগলেও যাতে দ্রুত ভিতরে আটকে থাকা মানুষদের বের করে আনা যায় তারও ব্যবস্থা রয়েছে। টানেলটি চওড়া সাড়ে দশ মিটার। রাস্তার দুপাশে ১ মিটার করে ফুটপাত তৈরি করা হয়েছে। এই টানেলটি মানালি থেকে লে শহরের দূরত্ব ৪৬ কিলোমিটার কমিয়ে দেবে। এই টানেল সামরিক দিক থেকেও খুব গুরুত্বপূর্ণ। লাদাখে ভারত-চিন সীমান্ত উত্তেজনার মধ্যে সেনা ও সেনাবাহিনীর রসদ আরও দ্রুত পৌঁছে দেওয়া সম্ভব হবে।

Related Articles

Back to top button
Close