fbpx
দেশবিজ্ঞান-প্রযুক্তিহেডলাইন

এবার মহাকাশে নতুন দুটি গ্রহাণুর সন্ধান দিল দুই কিশোরী, কুর্নিশ জানাল NASA

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: সুরাটের দুই স্কুলছাত্রী মহাকাশে নয়া গ্রহাণুর সন্ধান দিল। এদের এই বিরল আবিষ্কারকে মান্যতা দিয়ে সম্মান জানিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। এই গ্রহাণুর থেকে পৃথিবীর যা দূরত্ব, তাতে কোনও দিন পৃথিবীর কাছ দিয়ে এটি যেতে পারে বলেও মনে করা হচ্ছে।

সূত্রের খবর, গুজরাটের সুরাটের এই দুই স্কুলছাত্রীর নাম বৈদেহী ভেকারিয়া এবং রাধিকা লাখানি। দুজনেরই বয়স ১৪ বছর। বৈদেহী এবং রাধিকা সুরাতের পিপি সাভানি বিদ্যা সংকুলের দশম শ্রেণীর ছাত্রী। মহাকাশে যে নতুন গ্রহাণুটিকে এরা খুঁজে পেয়েছে, সেটিকে আপাতত HLV2514 নামে চিহ্নিত করা হয়েছে। এই গ্রহাণুটিকে যে এই দুই ছাত্রীই প্রথম চিহ্নিত করেছে, না স্বীকার করে নিয়েছে নাসাও।

           আরও পড়ুন: চিন-ভারত সংঘাতের মাঝেই সাধারণের জন্য খুলল সিয়াচেনের দরজা

সুরাটের স্পেস (SPACE) নামক একটি মহাকাশ প্রশিক্ষণ কেন্দ্রে মহাকাশ গবেষণার ট্রেনিং নেয় বৈদেহী এবং রাধিকা। তাদের এই অতি দুর্লভ আবিষ্কারকে মান্যতা দিয়ে মেইল পাঠিয়েছে নাসা। মহাকাশ গবেষণার জন্য ছাত্র-ছাত্রীদের উত্‍সাদ দিতে নাসার সহযোগিতায় অল ইন্ডিয়া অ্যাস্টেরয়েড সার্চ ক্যাম্পেনে অংশ নিয়েছিল রাধিকা ও বৈদেহী। সেখানেই নতুন এই গ্রহাণুটিকে চিহ্নিত করে তারা।

অল ইন্ডিয়া অ্যাস্টেরয়েড সার্চ ক্যাম্পেনের ডিরেক্টর ড. প্রতীক মিলার জানিয়েছেন, ‘নাসা যে মেইল পাঠিয়েছে, তাতে জানিয়েছে যে এই HLV2514 গ্রহাণুটি একটি নিয়ার-আর্থ অবজেক্ট বা এনইও। এটি বর্তমানে মঙ্গল গ্রহের কাছাকাছি আছে। ভবিষ্যতে কোনও এক সময়ে এটি পৃথিবীর পাশ দিয়ে যাওয়া গ্রহাণুতে পরিণত হতে পারে।’

নিজেদের এই আবিষ্কার নাসার স্বীকৃতি পাওয়া উচ্ছ্বসিত দুই কন্যা। তারা জানিয়েছে, ‘আমরা মোট ২০টি অবজেক্টকে চিহ্নিত করেছিলাম। তার মধ্যে এটি গ্রহাণুর স্বীকৃতি পেল। এই গ্রহাণুর কক্ষপথ নাসা নিশ্চিত করে জানালে এর নামকরণের সুযোগ আশা করি আমরা পাব। তবে তার জন্য কয়েক বছর সময় লাগবে।’

 

Related Articles

Back to top button
Close