fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

মহাকাশযানে সফলভাবে জ্বালানি পরীক্ষা চালাতে সক্ষম হল নাসা

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: অবশেষে নতুন মহাকাশযানে সফলভাবে জ্বালানি পরীক্ষা চালাতে সক্ষম হয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। এর আগেও চেষ্টা করা হয়েছিল। কিন্তু কারগরি ত্রুটির কারণে সেই চেষ্টা ব্যর্থ হয়। জ্বালানি পরীক্ষা চালাতে সাফল্যের জন্য  চন্দ্রাভিযানের দিকে আরেক ধাপ এগিয়ে গেল নাসার নভোচারীহীন প্রকল্প আর্টেমিস-১।

গত বুধবার আর্টেমিস-১ প্রকল্পের পরিচালক চার্লি ব্ল্যাকওয়েল টম্পসন বিষয়টি নিশ্চিত করেছেন। তবে পরবর্তী উৎক্ষপণের তারিখ সম্পর্কে জানতে চাইলে মন্তব্য করেননি তিনি। নাসার এই বিজ্ঞানী বলেন, বুধবারের পরীক্ষার ফলাফলে তিনি খুবই অনুপ্রাণিত। ভবিষ্যতে মানুষ নিয়ে চন্দ্রাভিযানের প্রস্তুতির অংশ হিসেবে স্পেস লঞ্চ সিস্টেম (এসএলএস) রকেটের পাশাপাশি এর ওপর থাকা ক্যাপসুলের (ওরিয়ন) সক্ষমতা পরীক্ষা করা হবে।

রকেটের যে অংশ তরল হাইড্রোজেন ও অক্সিজেন ট্যাংকের সঙ্গে যুক্ত সেখানে ফাটল দেখা দেওয়ায় চলতি সেপ্টেম্বরের শুরুতে নাসার এ যাবৎকালে সবচেয়ে বড় রকেটের উৎক্ষেপন দেরি হয়। সেই ফাটল মেরামত করা হয়েছে এবং সেই ট্যাংকগুলো জ্বালানিপূর্ণ করা হয়েছে। আগামী ২৭ সেপ্টেম্বর ও ২ অক্টোবর রকেট উৎক্ষেপনের সম্ভাব্য দুটি তারিখ নির্ধারণের কথা গত সপ্তাহে জানায় নাসা।

 

 

Related Articles

Back to top button
Close