fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণবিজ্ঞান-প্রযুক্তিহেডলাইন

বিগত ১০ বছরে সূর্যের গতিপ্রকৃতি নিয়ে ভিডিও প্রকাশ নাসার

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: গত এক দশকে একদিকে যেমন পৃথিবীর জীবনযাত্রা বদলেছে, ঠিক তেমনই বদলেছে পৃথিবীর জলবায়ু। কিন্তু বিগত ১০ বছরে কতটা বদলেছে সৌরজগতের প্রধান অভিভাবক সূর্য? এবার সেই ছবিই প্রকাশ করল নাসা। একটি ‘টাইম ল্যাপ্স’ ভিডিও প্রকাশ করেছে নাসা।

এই ভিডিয়োতে বিগত ১০ বছরে সূর্যের পুঙ্খানুপুঙ্খ আচরণ ধরা পড়েছে। এই ভিডিও মহাকাশ গবেষণায় নতুন মাত্রা যোগ দেবে বলে মনে করছেন গবেষকরা। এই টাইম ল্যাপ্স ভিডিও এবং সাড়ে ৪২ কোটি ছবি সূর্যের চৌম্বক ক্ষেত্র, সুমেরু ও কুমেরুর এবং সৌরজগতের গবেষণায় সহায়তা করবে।

উল্লেখ্য, সূর্যের এই গবেষণা শুরু হয়েছিল ২০১০ সালে ২ জুন থেকে। চলতি বছর ১ জুন পর্যন্ত গত দশ বছর ধরে সূর্যকে ক্যামেরাবন্দি করা হয়েছে। এই টাইম ল্যাপ্স ভিডিয়োতে প্রতি সেকেন্ডকে এক দিন হিসাবে ধরা হয়েছে। এই দশ বছরে ধরা পড়েছে বিভিন্ন সময়ে সূর্যগ্রহণ। দীর্ঘতম সূর্যগ্রহণও ধরা পড়েছে। গত বুধবারে ইউটিউবে ভিডিয়োটি প্রকাশ হওয়ার পর প্রায় ৬ লক্ষ বার ভিউ হয়েছে।

সেই ভিডিয়োতে গত ১০ বছর ধরে নাসার সোলার ডাইনামিকস অবজার্ভেটরি (SDO) সূর্যের ৪২.৫০ কোটি উচ্চ রেজোলিউশনের ছবি সংগ্রহ করেছে। সে সব ছবির সময়কে ত্বরাণ্বিত করে (টাইম ল্যাপ্স) মাত্র এক ঘণ্টায় সূর্যের এক দশকের চিত্র তুলে ধরেছে। যা নজিরবিহীন বলে মনে করছেন নাসার বিজ্ঞানীরা।

Related Articles

Back to top button
Close