fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

কৃষ্ণাঙ্গ নারীর নামাঙ্কিত নাসার সদর দফতর

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: জর্জ ফ্লয়েডের মৃত্যু আমূল বদলে দিয়েছে মার্কিন মুলুক। এবার কৃষ্ণাঙ্গ নারীর নামে নামাঙ্কিত হল নাসার সদর দফতর। বিশ্বের অন্যতম মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসার সদর দফতরের নাম পাল্টে একজন কৃষ্ণাঙ্গ নারীর নামে রাখা হল। বুধবার ওই সংস্থার পক্ষ থেকে জিম ব্রিডেনস্টাইন জানিয়েছেন, নাসার মূল ভবনের নাম বদলে করা হচ্ছে ‘মেরি উইলিয়াম জ্যাকসন ভবন।’

গতবছরও নাসার এই ভবনের নাম রাখা হয়েছিল ‘হিডেন ফিগারস ওয়ে’। মূলত মহাকাশ গবেষণা সংস্থায় আগে যে সব আফ্রিকান-আমেরিকান মহিলা কর্মী ছিলেন, তাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এই নামকরণ করা হয়।

এইবছর যাঁর নামে নাসার মূল ভবনের নামকরণ করা হল, সেই  মেরি উইলিয়াম জ্যাকসন পঞ্চাশের দশকে ভার্জিনিয়ার হ্যাম্পটনে অবস্থিত নাসার ল্যাংলে রিসার্চ সেন্টারে কর্মজীবন শুরু করেন। তিনি মহাকাশ সংস্থার প্রথম কৃষ্ণাঙ্গ আফ্রিকান-আমেরিকান মহিলা ইঞ্জিনিয়ার।

উল্লেখ্য, শ্বেতাঙ্গ পুলিশের বর্বর নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে মর্মান্তিক মৃত্যু হয়েছিল কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের।  আর এই মৃত্যুর পরেই ফুঁসে উঠেছে মার্কিন মুলুকের সাধারণ মানুষ। জনগণের ক্ষোভের মুখে শেষ পর্যন্ত দেশের পুলিশি ব্যবস্থায় সংস্কার আনতে বাধ্য হয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

আর এরমধ্যেই নাসার মুল ভবনের নাম রাখা হল কৃষ্ণাঙ্গ মহিলার নামে। নাসা কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তকে প্রশংসায় ভরিয়ে দিয়েছে নেটিজেনরা।

Related Articles

Back to top button
Close