fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

বসবাসের জমি দখলের প্রতিবাদে জাতীয় সড়ক অবরোধ প্রতিবন্ধীদের

শান্তনু চট্টোপাধ্যায়, রায়গঞ্জ: প্রতিবন্ধীদের বসবাসের জন্য রাজ্য সরকারের বরাদ্দকৃত জমি দখল করে নিচ্ছে দুস্কৃতীরা, এই অভিযোগে ও নিজেদের জমি দখলমুক্ত করার দাবিতে বৃহস্পতিবার রায়গঞ্জ শহরের শিলিগুড়ি মোড়ে ৩৪ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখাল উত্তর দিনাজপুর জেলার কয়েকশো প্রতিবন্ধী মানুষ। প্রতিবন্ধী মানুষদের অভিযোগ, প্রায় দুবছর ধরে কালিয়াগঞ্জ ব্লকের চান্দোল গ্রামে রাজ্য সরকারের দেওয়া জমি এলাকার দুস্কৃতীরা দখল করে রেখেছে। পুলিশ প্রশাসনের কাছে লিখিতভাবে বহুবার আবেদন করেও সুরাহা হয়নি। তাই আজ তাঁরা জাতীয় সড়ক অবরোধ করে প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করতে চাইছেন। প্রতিবন্ধী মানুষদের এই জাতীয় সড়ক অবরোধকে ঘিরে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে।

উল্লেখ্য এঁদের কেউ চলাফেরা করতে পারেন না, কেউবা আবার চোখে দেখতে পাননা আবার কেউ কথাও বলতে পারেন না। এদের নেই নিজস্ব ঘরবাড়ি। সরকারিভাবে এরা প্রতিবন্ধী। মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ ব্লকে এইসব প্রতিবন্ধী মানুষদের আশ্রয় দানের জন্য চান্দোল মৌজায় ২ একর ৩ শতক জমি বি এল আর ও’র মাধ্যমে তুলে দিয়েছিলেন।

অভিযোগ, দুবছর ধরে চান্দোল এলাকার ১১ জন দুস্কৃতী প্রতিবিন্ধীদের এই জমি দখল করে রেখেছে। কিছুতেই সরকারের দেওয়া জমিতে তাঁরা বাড়িঘর তৈরি করতে পারছেন না। জেলা পুলিশ ও প্রশাসনের কাছে বহুবার লিখিতভাবে এই সমস্যা সমাধানের আবেদন করলেও সুরাহা হয়নি। প্রতিবন্ধী সংগঠনের উত্তরবঙ্গ কোর কমিটির সম্পাদক উত্তম গুহ বলেন, সরকারি জমি পাওয়ার পরেও তা তাঁরা ব্যাবহার করতে পারছেন না। বিক্রম কুন্ডু নামে এক দুস্কৃতী তাঁর দলবল নিয়ে সেই জমি দখল করে আছে। অবিলম্বে সেই দুস্কৃতীদের গ্রেফতার করে তাদের জন্য বরাদ্দ জমি দখলমুক্ত করার দাবিতেই আজ তাঁরা উত্তর দিনাজপুর জেলা সদর রায়গঞ্জ শহরের শিলিগুড়ি মোড়ে জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন করছেন। বৃষ্টির মধ্যে দীর্ঘক্ষন চলে এই অবরোধ। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে।

Related Articles

Back to top button
Close