fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

জাতীয় সড়ক পরিণত হয়েছে ডাম্পিং গ্রাউন্ডে, আবর্জনা পচে দূষিত হচ্ছে পরিবেশ

সুকুমার রঞ্জন সরকার, কুমারগ্রাম : কুমারগ্রাম ব্লকের অন্যতম বানিজ্যকেন্দ্র বারোবিশার বুক চিরে চলে গেছে ঈষ্ট ওয়েষ্ট করিডরের ৩১/সি জাতীয় সড়ক। প্রতিবেশী রাষ্ট্র ভুটানে এবং সমগ্র উত্তর পূর্বাঞ্চলের রাজ্য গুলির প্রবেশ দ্বার এই বানিজ্য কেন্দ্রের বারোবিশা বাজার বরাবর জাতীয় সড়ক টি পরিনত হয়েছে অলিখিত ডাম্পিং গ্রাউন্ডে। সম্মান জনক এই জাতীয় সড়কের দুপাশে জমানো হচ্ছে বাজারের আবর্জনা। বর্ষায় আবর্জনা পচে দুষিত হচ্ছে পরিবেশ, ছড়াচ্ছে দুর্গন্ধ।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন পরিবেশ সচেতন বাসিন্দা জানান, রাতের অন্ধকারে বাজারের কিছু অসাধু ব্যবসায়ী বস্তায় করে আবর্জনা ফেলে যাচ্ছে জাতীয় সড়কের ওপর আর তা পচে গিয়ে পরিবেশ দুষন ঘটাচ্ছে। আবর্জনা পরিষ্কার সহ সড়কটি রক্ষনাবেক্ষনের দায়িত্ব জাতীয় সড়ক কর্তৃপক্ষের, কিন্তু বিষয়টি নিয়ে তারা উদাসীন। বারোবিশা ব্যবসায়ী সমিতির কার্যকরি সভাপতি প্রভাশ চন্দ্র দাশ জানান রাতের অন্ধকারে জাতীয় সড়কের ওপর যারা আবর্জনা ফেলে যাচ্ছে তারা অন্যায় করছে বিষয়টি নিয়ে তাদের সচেতন হওয়ার প্রয়োজন।

                          আরও পড়ুন: আসামি নয় এবার করোনা ধরবে ফেলুদা…

তিনি আরও বলেন, এর আগে কয়েকবার ব্যবসায়ী সমিতির পক্ষ থেকে বিষয়টি নিয়ে জাতীয় সড়ক কর্তৃপক্ষ কে জানানো হলেও তারা এ বিষয়ে কোনো আগ্রহ দেখাননি। মাঝে কয়েকবার কয়েকটি স্বেচ্ছাসেবী সংস্থার সদস্যরা সাফাই অভিযান করে এই আবর্জনা সাফাই করেছে। এখন তারাও হাল ছেড়ে দিয়েছে। বিষয়টি নিয়ে জাতীয় সড়ক কর্তৃপক্ষের মতামত জানতে চেয়ে বারবার ফোন করলেও তারা ফোন ধরেননি।

Related Articles

Back to top button
Close