fbpx
দেশহেডলাইন

বন‍্যা পরিস্থিতি মোকাবিলায় দেশের ২০ টি রাজ‍্যে এনডিআরএফের ৮৫টি টিম মোতায়েন

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: দেশের বিভিন্ন রাজ‍্যে প্রবল বর্ষণে বন‍্যা পরিস্থিতি তৈরি হচ্ছে। বন‍্যা পরিস্থিতি মোকাবিলায় এবার ২০ টি দুর্বল রাজ্যের ৭৪টি এলাকায় এনডিআরএফের ৮৫টি টিম মোতায়েন করা হয়েছে। ছত্তিশগড়, হিমাচল প্রদেশ, ঝাড়খণ্ড, মণিপুর, রাজস্থান, সিকিম ও ত্রিপুরাতে রয়েছে একটি করে দল। অন্যদিকে অরুণাচল প্রদেশ, দিল্লি ও জম্মু-কাশ্মীরে মোতায়েন দু’‌টি করে দল এবং তিনটি করে দল রয়েছে কেরল, পাঞ্জাব ও উত্তরাখণ্ডে। এনডিআরএফের চারটে দলকে মোতায়েন করা হয়েছে কর্নাটকে। উত্তরপ্রদেশ ও পশ্চিমবঙ্গে রয়েছে ছ’‌টি করে দল। মহারাষ্ট্রে মোতায়েন করা হয়েছে সাতটি এনডিআরএফের টিম এবং গুজরাতে রয়েছে ন’‌টি টিম। ১২টি দল মোতায়েন করা হয়েছে অসমে এবং বিহারে বন্যা পরিস্থিতি সামলাতে ১৯টি এনডিআরএফের দলকে নামানো হয়েছে।

এনডিআরএফের এক বিবৃতিতে বলা হয়েছে, এই বাহিনী রাজ্য সরকারের সঙ্গে ক্রমাগত যোগাযোগ রেখে চলেছে এবং উদ্ধারকাজের কৌশল তৈরি করছে। দিল্লিতে জাতীয় বিপর্যয় বাহিনী তাদের কন্ট্রোল রুম থেকে গোটা দেশের বন্যা পরিস্থিতির ওপর নজর রাখছে এবং অন্যান্য সংস্থাগুলির সঙ্গে যোগাযোগ রাখছে।

এছাড়াও এনডিআরএফের রিজিওনাল রেসপন্স সেন্টারে (আরআরসি) ২৩ টি রাজ্যের ২৬ টি স্থানে ৩৭ টি দল অবস্থান করছে। যে কোনও দুর্বল অঞ্চলে দুর্যোগ হলে এই আরআরসি তৎক্ষণাত পদক্ষেপ করে বলে তাদের মোতায়েন করা হয়েছে। এনডিআরএফের ১২২ জন স্বয়ংসম্পূর্ণ দল রয়েছে, যেখানে চিকিৎসক, ডুবুরি, প্যারা-মেডিক্যাল এবং প্রশিক্ষিত ইঞ্জিনিয়াররা রয়েছেন, যাঁদের কাছে পর্যাপ্ত পরিমাণে নৌকা ও অন্যান্য বন্যায় উদ্ধারকাজের জন্য সরঞ্জাম রয়েছে।

Related Articles

Back to top button
Close