fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

না ফেরার দেশে নেলসন ম্যান্ডেলা কন্যা, আফ্রিকাজুড়ে শোকের ছায়া

জোহানেসবার্গ,  (সংবাদ সংস্থা): প্রয়াত হয়েছেন দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী আন্দোলনের কিংবদন্তি নেতা নেলসন ম্যান্ডেলার ছোট কন্যা জিনজি ম্যান্ডেলা (৫৯)। জোহানেসবার্গের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সোমবার ভোরে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। তবে, হাসপাতালের তরফে এখন মৃত্যুর কারণ জানানো হয়নি। মৃত্যুর আগে তিনি দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রদূত হিসেবে ডেনমার্কে দায়িত্বরত ছিলেন। তাঁর এই প্রয়াণে শোকের ছায়া নেমেছে দক্ষিণ আফ্রিকা জুড়ে।
সূত্রের খবর, জিনজি ম্যান্ডেলার প্রয়াণে শোক জ্ঞাপন করেছেন দক্ষিণ আফ্রিকার  ক্ষমতাসীন দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের (এএনসি) মুখপাত্র পুলে মাবে। তিনি বলেছেন, “অসময়ে চলে গেলেন তিনি। আমাদের সমাজের রূপান্তরে এখনও অনেক ভূমিকা পালনের বাকি ছিল তার এবং এমনকি আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসে (এএনসি) বড় ভূমিকা পালনের কথা ছিল।” এছাড়া, দক্ষিণ আফ্রিকার বিদেশ মন্ত্রী নালেদি প্যান্ডর বলেছেন, “জিনজিকে শুধুমাত্র আমাদের সংগ্রামী বীরের কন্যা হিসেবে স্মরণ করা হবে বরং তিনি নিজেও সংগ্রামী বীর হিসেবে স্মরণীয় হয়ে থাকবেন।”
জানা যাচ্ছে, দক্ষিণ আফ্রিকায় বর্ণবাদবিরোধী আন্দোলন যখন তুঙ্গে সেই সময় বেড়ে ওঠেন জিনজি ম্যান্ডেলা। যখন ওয়েস্টার্ন কেপের রবেন দ্বীপের একটি কারাগারে প্রায় ১৮ বছর বন্দি ছিলেন ম্যান্ডেলা, তখন বাবার কারাবন্দি জীবনের সময় ক্ষমতাসীনদের ব্যাপক হয়রানি ও হুমকি সহ্য করেছিলেন জিনজি ম্যান্ডেলা, তার বোন জিনানি ও মা উইনি মাদিকিজেলা। এরই মাঝে, ১৯৮৫ সালে দক্ষিণ আফ্রিকার শ্বেতাঙ্গ প্রেসিডেন্ট পিডব্লিউ বোথা নেলসন ম্যান্ডেলাকে শর্তসাপেক্ষে বন্দিদশা থেকে মুক্তির প্রস্তাব দিয়েছিলেন। সেই সময় নেলসন ম্যান্ডেলা কারাগার থেকে পত্র পাঠিয়ে প্রেসিডেন্ট বোথার মুক্তির প্রস্তাব প্রত্যাখান করেছিলেন। বাবার সেই মুক্তির প্রস্তাব প্রত্যাখ্যানের পত্র জনসমাবেশে পাঠ করেন জিনজি ম্যান্ডেলা।
উল্লেখ্য, নেলসন ম্যান্ডেলার দ্বিতীয় স্ত্রী বর্ণবাদবিরোধী আন্দোলনের নেত্রী উইনি মাদিকিজেলা-ম্যান্ডেলার কন্যা ছিলেন জিনজি। বর্তমানে নেলসন ম্যান্ডেলার ছয় সন্তানের মধ্যে মাত্র দু’জন জীবিত আছেন। একজন হলেন— জিনজির বোন জেনানি দ্লামিনি ও দ্বিতীয় জন হলেন ম্যান্ডেলার প্রথম স্ত্রীর সন্তান পুমলা মাকাজিয়ে ম্যান্ডেলা।

Related Articles

Back to top button
Close