fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

বাংলাদেশের বাতিল, চিনা MA60 কিনে ব্যয়ভারে ভুগছে নেপাল

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: নেপাল-ভারত সংঘাতের আবহে সম্প্রতি চিনের কাছ থেকে ১৭ ও ৫৬ আসন বিশিষ্ট ছ টি MA60 বিমান কিনেছিল নেপাল। কিন্তু এবার সেই বিমান কিনেও হাত কামড়াতে হচ্ছে হিমালয়ের এই ছোট্ট দেশটিকে। ভারতের সঙ্গে অবিবেচকের মতো আচরণ করে চিনের কাছ থেকে এ বিমানগুলি চেয়েছিল কেপি শর্মা অলি সরকার।

চিন বানিয়ে দিতে প্রস্তুত থাকলেও নেপালের দাবি ছিল যেন তাদের বন্ধু হিসেবে বিমানগুলো উপহার দেয়।‌ কিন্তু উনি সরকারের এমন দাবি মানতে নারাজ ছিল বেজিং। তাই অগত্যা উপায় না দেখে শেষমেষ বিমানগুলোকে কিনেছিল নেপাল।

কিন্তু বিমানগুলোর ওড়ানোর জ্বালানি, রক্ষণাবেক্ষণ এবং ব্যবহারের যা ব্যয় তা বইতে রীতিমতো হিমশিম খেতে হচ্ছে নেপাল সরকারকে। সেই ব্যয় ভারে ধাক্কা খেয়ে আপাতত বিমানগুলো ব্যবহার বন্ধ রাখছে ওলি সরকার। কারণ একপ্রকার জোর করেই বিমানগুলো কিনতে বাধ্য করেছিল বেজিং। এমনটাও দাবি সে দেশের সরকার একাংশের। এমনটাই জানানো হয়েছে নেপাল সরকার ও সংবাদমাধ্যমের পক্ষ থেকে।

উল্লেখ্য ২০১১ সালে এই বিমান গুলি কেনার ব্যাপারে অনেকটাই এগিয়ে ছিল বাংলাদেশ। কিন্তু শেষ পর্যন্ত বিমানগুলির ব্যয় ভারের বিষয়টি ভেবে দেখেই চিনের সঙ্গে সেই চুক্তি বাতিল করেছিল শেখ হাসিনা সরকার।

এবার সে পথে হেঁটেই ভারতের সঙ্গে অবিবেচকের মত ব্যবহার করে শেষপর্যন্ত হাত কামড়াতে হচ্ছে অলি সরকারকে।

Related Articles

Back to top button
Close