fbpx
আন্তর্জাতিকহেডলাইন

ম‍্যাপ বদল করে বিপাকে নেপাল, টালমাটাল ওলি সরকার

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: কয়েকদিন আগে তড়িঘরি সংসদের অধিবেশন ডেকে নেপালের মানচিত্র বদল করেছে ওলি সরকার। তাতে ভারতের কালাপানি সহ আরও দুটি এলাকাকে সংযুক্ত করা হয়েছে। ওলি সরকারের এই পদক্ষেপের পরেও ভারত নেপালের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা জানিয়েছিল। যদিও উত্তরাখণ্ড এবং বিহারের সীমান্ত বন্ধ করে দিয়েছে নেপাল।

সূত্রের খবর, চিনের উস্কানিতে ভারতের তিনটি এলাকা নিয়ে দেশের মানচিত্র বদলে ফেলেছিলেন নেপালের প্রধানমন্ত্রী ওলি। সেই পদক্ষেপ খুব একটা সুখের হল না প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির। দলের অন্দরেই বিক্ষোভ দানা বাঁধতে শুরু করেছে। শোনা যাচ্ছে ওলির গদি নাকি টলমল। শনিবার সকাল থেকে প্রধানমন্ত্রীর বাসভবনে জরুরি বৈঠকে বসেছেন কমিউনিস্ট পার্টির শীর্ষ প্যানেল।

লাদাখে চিন আস্ফালন শুরু করার পরেই নেপালেও ওলি সরকারও ভারতের বিরুদ্ধে বেসুরো গাইতে শুরু করে। ভারত থেকে করোনা ছড়িয়েছে বলে প্রকাশ্যেই মন্তব্য করেছিলেন নেপালেন প্রধানমন্ত্রী ওলি। এমনকী ভারত নেপালের তিনটি জায়গায় জোর করে দখল করে রেখেছে বলেও অভিযোগ করেন তিনি। এর পরেই বিহারে নেপাল সীমান্তে গুলি চালায় নেপাল বাহিনী। তাতে ভারতের এক নাগরিকের মৃত্যুও হয়।

Related Articles

Back to top button
Close