fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণদেশহেডলাইন

নয়া ম্যাপ নিয়ে রাষ্ট্রসঙ্ঘ-সহ বিভিন্ন আন্তর্জাতিক ফোরামের দ্বারস্থ নেপাল

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: এবার নিজেদের সংশোধিত ম্যাপ নিয়ে রাষ্ট্রসঙ্ঘ-সহ বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে দ্বারস্থ হচ্ছে নেপাল। চলতি মাসেই নিজেদের সংশোধিত এই  ম্যাপ রাষ্ট্রসঙ্ঘ-সহ বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে পেশ করবে নেপাল সরকার। এই নতুন ম্যাপে ভারতের লিম্পিয়াধুরা, কালাপানি ও লিপুলেখকে নেপালের ভূখণ্ড বলে দাবি করা হয়েছে। উত্তরাখণ্ডের পিথোরাগড় জেলার কালাপানি, লিম্পিয়াধুরা, লিপুলেখ নিয়ে নেপাল এবং ভারতের বিবাদ বহুদিন ধরে চলছে।

নেপালের এই নতুন ম্যাপের বিরুদ্ধে প্রতিবাদ করেছে ভারত। দিল্লির তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, নেপালের এই একতরফা পদক্ষেপ মেনে নিচ্ছে না ভারত।  অন্যদিকে নেপালে নতুন এই ম্যাপের ৪ হাজার প্রতিলিপি ছাপানোর নির্দেশ দেওয়া হয়েছে। নেপালের বিভিন্ন সরকারি দফতরে ২৫ হাজার ম্যাপ বিলি করা হয়েছে। নেপালের মুদ্রায় ৫০ টাকায় বিক্রি হচ্ছে এই নয়া ম্যাপ।

[আরও পড়ুন- অযোধ্যা সফর বাতিল! তবে কি রাম মন্দিরের ভূমিপুজোয় থাকছেন না যোগী?]

উল্লেখ্য, উত্তরাখণ্ডের গাটিয়াবর্গ থেকে লিপুলেখ পর্যন্ত ৮০ কিলোমিটার রাস্তার উদ্বোধনের পরই নেপালের সঙ্গে ভারতের সংঘর্ষ বাঁধে। নেপাল দাবি করে, ওই রাস্তা তাদের ভূখণ্ডের ওপর দিয়ে গিয়েছে। এরমধ্যে চিনের সঙ্গে ভারতের যুদ্ধের ঘটনায় বেজিং নেপালকে ভারতের বিরুদ্ধে উস্কানিমূলক প্ররোচনা দিচ্ছে। এরমধ্যে নিজেদের সংশোধিত ম্যাপ নিয়ে রাষ্ট্রসঙ্ঘ-সহ বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে দ্বারস্থ হচ্ছে নেপাল।

 

Related Articles

Back to top button
Close