fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

গৃহনির্মাণে আবার রেকর্ড, মানবিকতার নজির গড়ল নেতাজি ইউথ ফোর্স

শ্যামল কান্তি বিশ্বাস: সেবা ধর্ম পালনের লক্ষ্যে অবিচল বগুলার স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান নেতাজি ইউথ ফোর্স। সমাজের প্রান্তিক শ্রেণীর অসহায় নাগরিকবৃন্দের পরিষেবা প্রদানে নজির সৃষ্টিকারী বগুলার নেতাজি ইউথ ফোর্স এখন আলোচনার কেন্দ্রবিন্দুতে। সুস্থ সমাজ গঠন সহ মানবজাতির সেবাধর্ম পালনের মহাব্রত নিয়ে আবির্ভূত এই প্রতিষ্ঠান এলাকাবাসীর গর্ব।

সুস্থ সমাজ গঠন সহ সংস্কারের ব্রত নিয়ে প্রবাহমান কর্মধারা অব্যাহত রাখার পাশাপাশি অসহায়, আর্ত মানুষজনদের ত্রাতা এখন বগুলার এই নেতাজি ইউথ ফোর্সের উদীয়মান সেবা কর্মীবৃন্দ। সামাজিক দায়বদ্ধতার কথা মাথায় রেখে নিজেদেরকে সঁপে দিয়েছে  দেশ তথা সমাজের কল্যাণার্থে। ৩ রা জুলাই দশম তম গৃহ নির্মাণ করে এলাকায় নজির সৃষ্টি করলো এই সেবা প্রতিষ্ঠানটি। যে কাজটি করার কথা স্থানীয় গ্ৰাম পঞ্চায়েত, কিংবা পঞ্চায়েত সমিতি অথবা জেলাপরিষদের, সেই  কাজটি করে দেখালেন বগুলার স্কুল কলেজের ছাত্র ছাত্রীদের  সংগঠন নেতাজি ইউথ ফোর্স।

বগুলা কুঠিপাড়া রেলগেট সংলগ্ন হতদরিদ্র, অসহায়, কর্মহীন  প্রৌঢ় জনৈক নির্মল বিশ্বাসের পরিবারবর্গ নিয়ে থাকার উপযোগী ঘর তৈরি করে দিয়ে মানবিক কর্তব্য পালন সহ এলাকায় অনন্য নজির গড়ল নেতাজি ইউথ ফোর্স। অসহায় নির্মল বাবু বিগত দু-বৎসর যাবৎ চোখের দৃষ্টি হারিয়েছে। স্ত্রী প্যারালাইসিসের রোগী। বিগত পাঁচ বৎসর যাবৎ বিছানায় শয্যাশায়ী, নির্মল বাবুর যা কিছু সঞ্চয় ছিল, স্ত্রীর চিকিৎসা বাবদ খরচ করে এখন নিঃস্ব।

 

দুই ছেলের প্রথমজন মানসিক ভারসাম্যহীন রোগী এবং সংসারের একমাত্র উপার্জক ছোট ছেলে কিছুদিন হল পথ দুর্ঘটনায় পা ভেঙে ঘরে পড়ে আছে। এমতাবস্থায় লকডাউনের বাজারে সাহায্যের হাত নিয়ে তেমন ভাবে কেউ এগিয়ে আসেনি। ওই পাড়াতেই খাদ্যসামগ্রী বিতরণ করতে গিয়ে এই পরিবারটি নজরে আসে নেতাজি ইউথ ফোর্সের সেবা কর্মীদের। তখন থেকেই ইচ্ছে ছিল, অসহায় নির্মল বাবুর ঘর তৈরি করে দিয়ে পরিবারের পাশে দাঁড়ানোর কিন্তু ফান্ড ছিলনা। শেষ পর্যন্ত সেই আশা পূরণ করতে পেরে খুশি নেতাজি ইউথ পরিবার। চার সদস্যের বসবাসের উপযোগী একচালা টিনের এই ঘরটি নিজেরাই বাজার থেকে বাঁশ, টিন, পেরেক সহ যাবতীয় উপকরণ কিনে এনে তৈরি করে দিয়ে এলাকায় অনন্য নজির গড়লো নেতাজি ইউথ ফোর্স।

Related Articles

Back to top button
Close