fbpx
আন্তর্জাতিকহেডলাইন

নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন পেলেন নেতানিয়াহু

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পর এবার নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। সংযুক্ত আরব আমিরশাহি ও বাহরাইনের সঙ্গে সম্পর্কোন্নয়নের চুক্তি করায় এই মনোনয়ন পেয়েছেন তিনি। গত বুধবার ইতালীয় সংসদ সদস্য পাওলো গ্রিমোলদি এ বছর শান্তিতে নোবেল পুরস্কারের জন্য নেতানিয়াহুর নাম প্রস্তাব করেছেন।

ইতালির অ্যান্টি-মাইগ্রেন্ট লিগ পার্টির সদস্য গ্রিমোলদি এক টুইটে জানিয়েছেন, ‘নোবেল কমিটি তার প্রস্তাব গ্রহণ করেছে বলে নিশ্চিত হয়েছেন তিনি।’ প্রস্তাবে গ্রিমোলদি দাবি করেছেন, ‘আমিরশাহি ও বাহরাইনের সঙ্গে ইজরায়েলের চুক্তি ছাড়াও সৌদি আরবের সঙ্গে বন্ধন সুদৃঢ় করেছেন নেতানিয়াহু। এজন্য শান্তিতে তার নোবেল পুরস্কার পাওয়া উচিত।’

উল্লেখ্য, ইজরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু দুই আরব দেশের সঙ্গে সম্পর্কোন্নয়নের চুক্তি করলেও, নিজ দেশেই ব্যাপক চাপের মুখে রয়েছেন তিনি। গত শনিবার জেরুজালেমে তাঁর পদত্যাগের দাবিতে বিক্ষোভ করেন হাজার হাজার মানুষ। সূত্রের খবর, এদিন প্রায় ১০ হাজার বিক্ষোভকারী জেরুজালেমে তার বাসভবনের সামনে জমায়েত হয়ে বাঁশি বাজিয়ে, ব্যানার-পোস্টার হাতে তুমুল স্লোগান তুলে ক্ষোভ প্রকাশ করেন। এদিন গোটা দেশজুড়েই ছোট-বড় বিক্ষোভ সমাবেশ হয়ে।

বিক্ষোভের কারণ হিসাবে সমালোচকরা জানাচ্ছেন, ইজরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বিরুদ্ধে বর্তমানে ঘুষ, জালিয়াতি ও বিশ্বাসভঙ্গের অভিযোগে বিচার চলছে দেশের আদালতে। সেদিকেই নজর দিতে গিয়েই করোনার মোকাবিলায় জরুরি পদক্ষেপ নিতে পারেননি তিনি। ফলে, দেশজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দেড় লক্ষের অধিক। প্রাণ হারিয়েছেন প্রায় এক হাজারের অধিক মানুষ। আর এই মহামারীর ধাক্কায় বড় মন্দার মুখে পড়েছে ইজরায়েল। বেকারত্বের হার চলে গেছে ২০ শতাংশের ওপর। তাই এই করোনা সংকট ও বেকারত্ব সমস্যা মোকাবিলায় নেহানিয়াহুয়া সক্ষমতা হারানোই, ক্ষোভে ফুসছেন ইজরালের মানুষ।

তবে সমালোচকদের সব অভিযোগ অস্বীকার করেছেন বেঞ্জামিন নেতানিয়াহু। তিনি দাবি করেছেন, ‘এগুলি তার মতো জনপ্রিয় নেতাকে ক্ষমতাচ্যুত করতে বামপন্থীদের রাজনৈতিক চক্রান্ত মাত্র।’ তবে এদিকে রাজনৈতিক বিশ্লেষকরা জানাচ্ছেন, নিজ দেশে এমন অস্বস্তিকর পরিস্থিতিতে আরব দেশসমূহের সঙ্গে সম্পর্কোন্নয়ন চুক্তি ও নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন কিছুটা হলেও অক্সিজেন দেবে বেঞ্জামিন নেতানিয়াহুকে।

Related Articles

Back to top button
Close