fbpx
কলকাতাহেডলাইন

ত্রাণবন্টনে দুর্নীতি রুখতে পঞ্চায়েতস্তরে কমিটি! নির্দেশ মুখ্যমন্ত্রীর

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: আমফানের ত্রাণের টাকা দেওয়া নিয়ে দুর্নীতি আটকাতে পঞ্চায়েত স্তরে কমিটি গড়ার নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ত্রাণ নিয়ে যে তিনি দলবাজি মানবেন না বুধবারই  তা জানিয়েছিলেন। দুর্নীতি রুখতে এবার গ্ৰাম পঞ্চায়েত স্তরে কমিটি গঠনের সিদ্ধান্ত নিল রাজ্য। আমফানের ঝাপ্টায় তছনছ হয়ে যায় দুই ২৪ পরগনা। পাশপাশি ক্ষতিগ্রস্থ হয় হাওড়া, কলকাতা, পূর্ব মেদিনীপুর, হুগলি ও নদিয়া জেলার একাংশ। সেই সময় ঝড়ের তান্ডবে দেওয়াল ধ্বসে বা বাড়িতে গাছ ভেঙে পড়ে অনেকেরই বাড়ি আংশিক বা পুরোপুরি ক্ষতিগ্রস্থ হয়। তার জেরে রাজ্য সরকারের তরফে সেই সব বাড়ির মালিকদের ২০ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ইতিমধ্যেই সেই টাকা দেওয়ার কাজ শুরু হয়েচ গিয়েছে আর দেখা যাচ্ছে আম্ফান প্রভাবিত জেলাগুলি থেকে এমন বেশ কিছু অভিযোগ আসছে যেখানে দুর্নীতির ঘটনা ঘটেছে। বিরোধীরাও এই বিষয়টি নিয়ে সরব হয়েছে। এবার সেই ঘটনার পুনরাবৃত্তি রুখতে মুখ্যমন্ত্রী নির্দেশ দিলেন রাজ্যের প্রতিটি জেলার প্রতিটি পঞ্চায়েতে একটি করে কমিটি গড়তে যারা এই ক্ষতিপূরণের তালিকা দেখবেন।

আরও পড়ুন: ত্রাণ দূর্নীতির অভিযোগ এলে ৪৮ ঘন্টার মধ্যে শো-কজের নির্দেশ অভিষেকের

নবান্ন থেকে প্রত্যেক জেলার জেলা শাসককে নির্দেশ দেওয়া হয়েছে প্রতিটি গ্ৰাম পঞ্চায়েতে কমিটি গঠন করতে হবে। যে কমিটি যাচাই করে দেখবে যেসব উপভোক্তাদের নামের তালিকা তৈরি করা হয়েছে তারাই প্রকৃত উপভোক্তা কি না! কমিটিতে থাকবেন এক জন গ্রাম পঞ্চায়েত সদস্য, বিডিও-র প্রতিনিধি, একজন সরকারি আধিকারিক। এছাড়াও চাইলে বিরোধী দলের কোনও প্রতিনিধিকে কমিটিতে রাখা যাবে।সাতদিনের মধ্যে কমিটির প্রতিনিধিদের সঠিক তালিকা তৈরি করে নবান্নে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। তালিকায় স্বজনপোষন করা হলে কড়া ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে।

পঞ্চায়েতের ওই কমিটি এখন শুধু যে আমফান ত্রাণের দুর্নীতি রুখতেই কাজ করবে এমন নয়, ওই কমিটি সারা বছর থাকবে। প্রাকৃতিক দুর্যোগে রাজ্য সরকারের তরফে কোনও আর্থিক ত্রাণ দেওয়া হলে তা ওই এলাকার কারা কারা পাওয়ার যোগ্য সেটা তাঁরা দেখবেন। তাঁরাই তালিকা তৈরি করে তা রাজ্য সরকারকে পাঠাবেন। আগামী ৭ দিনের মধ্যে ওইসব কমিটিতে কারা কারা থাকছেন সেই তালিকা তৈরি করে নবান্নে পাঠানোর নির্দেশও দেওয়া হয়েছে জেলা শাসকদের

Related Articles

Back to top button
Close