fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণবাংলাদেশহেডলাইন

দুর্গাপুজো নিয়ে এবার বাংলাদেশে নতুন নির্দেশিকা, প্রসাদ বিতরণ-আরতি প্রতিযোগিতা নিষেধ

যুগশঙ্খ প্রতিবেদন, ঢাকা: দুর্গাপুজো নিয়ে প্রতিবেশী বাংলাদেশ সরকার নতুন নির্দেশিকা জারি করেছে। মণ্ডপে আগত ভক্তদের করোনা ভাইরাস থেকে নিরাপদ রাখতে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে এই নির্দেশিকা জারি করেছে স্বাস্থ্য ও পরিবার কণ্যাণ মন্ত্রকের স্বাস্থ্য সেবা বিভাগ।
তাতে বলা হয়েছে, পুজো মণ্ডপে কমপক্ষে দুই হাত দূরত্ব নিশ্চিত করার পাশাপাশি অবশ্যই মাস্ক-হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার, প্রসাদ বিতরণ, আরতি প্রতিযোগিতা/ধুনচি নাচ ও শোভাযাত্রা থেকে বিরত থাকতে বলা হয়েছে।

মন্দিরে প্রবেশ-বাহির হওয়ার পথ পৃথক ও নির্দিষ্ট করা, প্রবেশ-বাহির হওয়ার সময় কমপক্ষে তিন ফুট দূরত্ব বজায় রাখা, সম্ভব হলে পুরো পথে গোল চিহ্ন দিয়ে নির্দিষ্ট করা। পুষ্পাঞ্জলি দেওয়ার সময় স্বাস্থ্যবিধি মানতে বাধ্য করা, সবাইকে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা। মাস্ক ছাড়া কাউকে মন্দিরে প্রবেশ করতে না দেওয়া। প্রবেশ পথে হ্যান্ড- স্যানিটাইজার, সাবান জল দিয়ে হাত ধোয়ার ব্যবস্থাসহ তাপমাত্র মাপার জন্য থার্মালি স্ক্যানার ব্যবস্থা নিশ্চিত করা। সর্দি-কাশি, জ্বর বা শ্বাসকষ্ট নিয়ে কাউকে মন্দিরে প্রবেশ করতে না দেওয়া। ধর্মীয় উপাচার ব্যতীত অন্য সাংস্কৃতিক অনুষ্ঠান বা আলোকসজ্জা বর্জন করতে হবে।

আরও পড়ুন:কলকাতায় বলবিন্দর সিংকে হেনস্থার প্রতিবাদে বার্ণপুর গুরুদ্বার প্রবন্ধন কমিটির প্রতিবাদ মিছিল

এছাড়া হাঁচি বা কাশির সময় টিস্যু, রুমাল বা কনুই দিয়ে নাক ও মুখ ঢাকতে হবে। ব্যবহৃত টিস্যু ও বর্জ্য ফেলার জন্য পর্যাপ্ত ঢাকনাযুক্ত বিনের ব্যবস্থা থাকতে হবে এবং জরুরিভাবে তা অপসারণের ব্যবস্থা করতে হবে।

স্থানীয় প্রশাসন, স্বাস্থ্য বিভাগ ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সব নির্দেশিকা যথাযথভাবে পালন করতে বলা হয়েছে।

Related Articles

Back to top button
Close