fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

নয়া সংসদ ভবন তৈরি অর্থ অপচয়,ওই টাকা কৃষকদের দেওয়া উচিত ছিল: মমতা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: নয়া সংসদ ভবন তৈরি করে অর্থ অপচয় হয়েছে বলে কেন্দ্রকে আক্রমণ মমতার, তিনি বলেন ‘এখন সংসদ ভবন যা আছে, তাতেই চলে যেত। আমি মনে করি সংসদ ভবন তৈরির টাকা কৃষকদের দেওয়া উচিত ছিল’। আমফানে এক টাকা দেওয়ার ক্ষমতা নেই, বলছে হিসাব চাই। একটা টাকা দিয়েছ, যে কৈফিয়ত চাইছ? আমাদের রাজ্য থেকে জিএসটি-র যে টাকা নিয়ে যান, সেই টাকা আগে ফেরত দিন।’’ এদিন গান্ধীমূর্তির পাদদেশে কৃষকদের ধর্ণা সভায় দাঁড়িয়ে এই সুরেই কেন্দ্রকে আক্রমণ করলেন মমতা।
তিনি আরও বলেন, কেন্দ্রের তরফ থেকে কৃষক আন্দোলনকে  আটকে দেওয়ার চেষ্টা হচ্ছে এমন দাবি করে মুখ্যমন্ত্রী বলেন, ‘প্রত্যেকটা আন্দোলন বন্ধ করার জন্য ওরা চক্রান্ত করে রেখেছে। যখনই কোনও আন্দোলন হয়, তখনই বলে পাকিস্তান আক্রমণ করেছে। কৃষক আন্দোলন যাতে দানা বাঁধতে না পারে তার জন্য নাটক চলছে, পরিকল্পনা চলছে। দিল্লিতে এনআরসির সময় সংঘর্ষে কত জন মারা  গিয়েছিল, আপনারা জানেন। সব কিনে নিয়েছে, আপনি কোনও কথা বলতে পারবেন না।’
প্রসঙ্গত উল্লেখ্য, এদিন ভূমি পুজোর মাধ্যমে  ভারতের নতুন সংসদ ভবনের ভিত্তিপ্রস্থর স্থাপন করেন প্রধানমন্ত্রী।  কর্নাটকের শ্রীঙ্গেরি মঠের পুরোহিতরা এদিন শিলান্যাসের ভূমি পুজো করেছেন। করোনা বিধি মেনেই চলছে অনুষ্ঠান। শিলান্যাসের পর মোদি বললেন, নতুন এই সংসদ ভবন ‘‌আত্মনির্ভর ভারতের সাক্ষী’‌ থাকবে নতুন সংসদ ভবন। প্রায়১ হাজার কোটি টাকা খরচ করে তৈরি করা হচ্ছে নতুন ভবনটি। ওই বছরই নতুন এই ভবনে অধিবেশন শুরু হবে। ৬৪,৫০০ বর্গমিটার জায়গার ওপরে তৈরি হবে ত্রিভূজাকৃতি নতুন সংসদ ভবন। থাকবে আধুনিক প্রযুক্তি। ভূমিকম্প প্রতিরোধে সক্ষম। লোকসভা কক্ষে বসতে পারবেন ৮৮৮ জন। সেখানে লোকসভার সদস্য ৫৪৩। রাজ্যসভা কক্ষে রয়েছে ৩৮৪টি আসন। যেখানে রাজ্যসভার সদস্য সংখ্যা ২৪৫। ২০২২ সালে সম্পূর্ণ হবে নতুন সংসদ ভবন তৈরির কাজ।

Related Articles

Back to top button
Close