fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

‘নতুন এই সংসদ ভবন ‘আত্মনির্ভর ভারতের সাক্ষী’‌: প্রধানমন্ত্রী

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ভূমি পুজোর মাধ্যমে ভিত্তিপ্রস্থর স্থাপন হল ভারতের নতুন সংসদ ভবনের। বৃহস্পতিবার নতুন সংসদ ভবনের শিলান্যাস করলেন প্রধানমন্ত্রী মোদি। কর্নাটকের শ্রীঙ্গেরি মঠের পুরোহিতরা এদিন শিলান্যাসের ভূমি পুজো করেছেন। করোনা বিধি মেনেই চলছে অনুষ্ঠান। শিলান্যাসের পর মোদি বললেন, নতুন এই সংসদ ভবন ‘‌আত্মনির্ভর ভারতের সাক্ষী’‌ থাকবে। ‘‌নতুন এবং পুরনোর সহাবস্থান’‌ হবে এখানে।

নয়াদিল্লির ইন্ডিয়া গেটের অদূরে শুরু হয়েছে সর্ব ধর্ম প্রার্থনাসভা। তবে শিগগিরই ভবনের নির্মাণ শুরু হবে না। কারণ এই প্রকল্পের বিরুদ্ধে বেশ কয়েকটি মামলা সুপ্রিম কোর্টে ঝুলছে।

২০২২ সালে ভারতের স্বাধীনতা পাওয়ার ৭৫ বছরপূর্তি। সেই বছরই নির্মাণ কাজ সম্পূর্ণ হবে নতুন সংসদ ভবনের।ন প্রায়১ হাজার কোটি টাকা খরচ করে তৈরি করা হচ্ছে নতুন ভবনটি। ওই বছরই নতুন এই ভবনে অধিবেশন শুরু হবে। ৬৪,৫০০ বর্গমিটার জায়গার ওপরে তৈরি হবে ত্রিভূজাকৃতি নতুন সংসদ ভবন। থাকবে আধুনিক প্রযুক্তি। ভূমিকম্প প্রতিরোধে সক্ষম। লোকসভা কক্ষে বসতে পারবেন ৮৮৮ জন। সেখানে লোকসভার সদস্য ৫৪৩। রাজ্যসভা কক্ষে রয়েছে ৩৮৪টি আসন। যেখানে রাজ্যসভার সদস্য সংখ্যা ২৪৫। যুগ্ম অধিবেশনের জন্যই এই ব্যবস্থা। স্পিকার ওম বিড়লা জানিয়েছেন, বর্তমান বৃত্তাকার সংসদ ভবনটি ভবিষ্যতে ‘পুরাতাত্ত্বিক নিদর্শন’ হিসেবে সংরক্ষণ করা হবে।

 

Related Articles

Back to top button
Close