fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

ইতিহাসে নজিরবিহীন রেকর্ড গড়ল ভারতীয় রেল

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ইতিহাসে নজিরবিহীন রেকর্ড গড়ল ভারতীয় রেল। ১৬৬ বছরের ইতিহাসে এই রেকর্ড গড়ল ভারতীয় রেল। এপ্রিল ২০১৯ থেকে মার্চ ২০২০ পর্যন্ত সফর করতে গিয়ে দুর্ঘটনায় মৃত্যু হয়নি কোনও যাত্রীরই। সম্প্রতি এমনই তথ্য দিল ভারতীয় রেল।

নয়া এই রেকর্ড হাতে আসার পরেই আগামী পাঁচ বছরে এই যাত্রী সুরক্ষা খাতে আরও ২০ হাজার কোটি টাকা বরাদ্দ করল ভারতীয় রেল।

যদিও বিগত কয়েকমাস যাত্রীবাহী ট্রেন সেভাবে চলেনি ঠিকই। কিন্তু দেশের বিভিন্ন প্রান্তে শ্রমিক স্পেশাল ট্রেন চলেছে। এমনকি গতমাস থেকে অল্প সংখ্যক যাত্রীবাহী এক্সপ্রেস ট্রেন চালু হয়েছে। কিন্তু তাতেও কোন যাত্রী দূর্ঘটনার কবলে পড়েননি বলে দাবি ভারতীয় রেলের।

রেলের তরফ থেকে আরও দাবি করা হয়েছে যে, বিগত কয়েকবছরে সিগন্যালিং ব্যবস্থা আরও উন্নত করা হয়েছে। এছাড়া অধিকাংশ ট্রেনগুলিতে পুরোনো কামরাকে বদল করে নতুন কামরা লাগানো হয়েছে।

রেলসূত্রে জানা যাচ্ছে, চলতি ৮ জুন পর্যন্ত যাত্রী সুরক্ষা সুনিশ্চিত করতে একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে রেলের তরফে। রেল জানিয়েছে, তাঁরা এই বছরে ছোট ছোট বিষয়গুলিকে মাথায় রেখে কাজ করেছে।

রেলের দাবি, চলতি বর্ষে অর্থাৎ ২০১৯-২০ তে ১ হাজার ২৭৪ গার্ড যুক্ত রেলওয়ে ক্রসিং বন্ধ করে দেওয়া হয়েছে এবং মোট ১ হাজার ৩০৯টি ব্রিজ এবং সাবওয়ে বানানো হয়েছে। এছাড়া ব্রিজ মেরামতি হয়েছে ১৩৬৭টি।

Related Articles

Back to top button
Close