fbpx
দেশহেডলাইন

করোনার পর এবার নতুন আতঙ্ক ব্রুসেলোসিস! ভয়াবহ আকার ধারণ করতে পারে এই ভাইরাস

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনার হানায় নাজেহাল গোটা দেশ। বাড়ছে সংক্রমণ ও মৃত্যু। ভারতে ইতিমধ্যেই মৃত্যুর সংখ্যা প্রায় ১ লক্ষ ছুঁয়েছে। আর অতিমারীর মধ্যেই দীর্ঘ লকডাউন কাটিয়ে একটু একটু করে ছন্দে ফিরছে ভারত। তবে এখনই স্বস্তি মিলবে না। নতুন আতঙ্কের নাম ব্রুসেলোসিস।

জানা গিয়েছে, মারণ করোনার মতোই আরও একটি ভাইরাস। শুনতে অদ্ভুত লাগলেও খবর মারফত জানা গিয়েছে যে, এই ভাইরাসের উৎসস্থলও চিন। চিনের লানঝৌ প্রদেশে এক ওষুধের কারখানা থেকেই প্রথম এই ভাইরাসের সংক্রমণ শুরু হয় গত বছর। প্রায় হাজার তিনেক লোক সংক্রমিত হলেও মৃত্যুর খবর মেলেনি। এই ভাইরাস মূলত গবাদি পশুদের আক্রমণ করে। তবে তাদের সংস্পর্শে সরাসরি এলে, সংক্রমিত প্রাণীজ খাদ্যগ্রহণ করলে মানুষেরও এই ভাইরাসের সংক্রমণ হতে পারে।

আরও পড়ুন: ‘মিঃ গাভাসকর, আপনার মন্তব্য রুচিহীন’, বিরাটকে অপমানের পাল্টা দিলেন স্ত্রী অনুষ্কা শর্মা

সূত্রের খবর, এই ভাইরাস চিন থেকে ইতিমধ্যেই ভারতে এসে গিয়েছে। নতুন করে আরেকটি অতিমারী সহ্য করার ক্ষমতা এই দেশের রয়েছে কি না, তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে বিশেষজ্ঞদের। তবে ব্রুসেলোসিসের প্রভাব হতে পারে করোনা ভাইরাসের চেয়েও মারাত্মক, আশঙ্কা করছেন বিজ্ঞানীরা। উত্তর পশ্চিম চিনে ব্রুসেলোসিসের প্রকোপ বাড়ছে ক্রমশ। তাই যে কোনও সময়ে পড়শি দেশেও মহামারীর আকারে এই অসুখ ছড়িয়ে যেতে পারে বলে আশঙ্কায় বিজ্ঞানী এবং চিকিৎসক মহল।

 

জ্বর, গাঁটে ব্যথা, দুর্বলতা, খাবারে অরুচি, মাথাব্যথা, সব সময় ঘাম- মোটের উপরে এই হল ব্রুসেলোসিস ব্যাকটেরিয়া সংক্রমণের সাধারণ উপসর্গ। দেখা যাচ্ছে যে, কোভিড ১৯ ও ফ্লুয়ের উপসর্গের সঙ্গে এর মিল রয়েছে। আবার স্পনডিলাইটিস, আর্থ্রাইটিসের মতো লক্ষণও এই রোগে সংক্রমিত হলে দেখা দিতে পারে।

 

 

Related Articles

Back to top button
Close