fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

রেনেসাঁর দেশে ফের করোনার ‘নিউ ওয়েভ’

বাড়ির বাইরে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক ইতালিতে

রোম,(সংবাদ সংস্থা): ফের বাড়ছে সংক্রমণ, তাই এবার বাড়ির বাইরে সর্বত্রই মাস্ক ব্যবহার বাধ্যতামূলক হয়েছে ইতালিতে। দেশজুড়ে করোনাভাইরাসের বিস্তাররোধেই এমন পদক্ষেপ নিয়েছে ইতালি সরকার। কর্তৃপক্ষ জানিয়েছে, নিজের বাড়ি ছাড়া যে কোনো অভ্যন্তরীণ অনুষ্ঠান বা লোকজনের সমাগমেও মাস্ক পরতে হবে। অর্থাৎ ঘর থেকে বাইরে গেলেই প্রত্যেকের মাস্ক পরা বাধ্যতামূলক।

এপ্রসঙ্গে ইতালির প্রধানমন্ত্রী গিসেপে কন্তে বলেছেন, ‘অর্থনৈতিকভাবে ধ্বংসাত্মক লকডাউনে ফিরে আসা এড়াতে কঠোর ব্যবস্থা নেওয়ার দরকার ছিল। এখন থেকে বাড়ির বাইরে বের হলে আমাদের সাথে করে মাস্ক এবং সুরক্ষা সরঞ্জাম নিতে হবে এবং তা ব্যবহার করতে হবে। ক্রমাগত আইসোলেশন অবস্থায় না থাকা পর্যন্ত আমাদের অবশ্যই মাস্ক এবং সুরক্ষা সরঞ্জাম পরতে হবে।’

এছাড়া, বিভিন্ন দোকান-পাট, অফিস, গণপরিবহন, বার এবং রেস্টুরেন্টে অবশ্যই মাস্ক পরতে বলা হয়েছে। ইতালির যেসব অঞ্চলে সংক্রমণ বাড়তে শুরু করেছে সেখানে ইতিমধ্যেই কঠোর বিধি-নিষেধ কার্যকর হয়েছে। তবে নতুন বিধি-নিষেধ নির্দিষ্ট কোনো শহর বা অঞ্চলে নয় বরং সারাদেশেই জারি করা হয়েছে। চলতি বছরের শুরুতেই যখন করোনার হানায় বিপর্যস্ত হয়ে পড়ে ইতালি তখনই দেশজুড়ে কঠোর লকডাউন জারি করা হয়। সে সময় ইউরোপের দেশগুলির মধ্যে ইতালিতেই করোনা সংক্রমণ ও মৃত্যুর হার ছিল সবচেয়ে বেশি। তবে, গত কয়েক মাসে ইউরোপের অন্য যে কোনো দেশের চেয়ে করোনাকে সফলভাবে নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছে ইতালি। কিন্তু, গত কয়েকদিনে দেশজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা দ্রুত গতিতে পুনরায় বাড়তে থাকায়, করোর পদক্ষেপ নিয়েছে ইতালি সরকার।

Related Articles

Back to top button
Close