fbpx
আন্তর্জাতিকহেডলাইন

পাকিস্তানের প্রথম নারী লেফট্যানেন্ট জেনারেল হলেন নিগার জোহার

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: পাকিস্তানের ইতিহাসে প্রথম নারী হিসাবে লেফট্যানেন্ট জেনারেল পদে নিয়োগ পেয়েছেন মেজর জেনারেল নিগার জোহার। এক টুইট বার্তায় নিগারের এই পদোন্নতির কথা জানিয়েছেন আন্তঃবাহিনী জনসংযোগ বিভাগের প্রধান মেজর জেনারেল বাবর ইফতিখার। তিনি জানান, “পাকিস্তান সেনাবাহিনীর প্রথম নারী সার্জেন জেনারেল হিসেবে নিয়োগ পেয়েছেন জেনারেল নিগার জোহার।”

সেনাবাহিনীর তরফে প্রকাশিত এক বিবৃতিতে জানানো হয়েছে, লেফট্যানেন্ট জেনারেল নিগারের জন্ম খাইবার পাখতুনখাওয়া প্রদেশের সোয়াবি জেলার পাঞ্জপীর গ্রামে। বাবাও কর্নেল কাদিরও ছিলেন একজন সেনা কর্মকর্তা। যিনি ইন্টার-সার্ভিসেস ইন্টিলিজেন্সে (আইএসআই) কর্মরত ছিল। লে. জেনারেল নিগারের কাকু মেজর (অবসরপ্রাপ্ত) মোহাম্মদ আমিরও আইএসআই-এ কাজ করেছেন। ৩০ বছর আগে এক সড়ক দুর্ঘটনা লে. জেনারেল নিগারের বাবা-মায়ের মৃত্যু হয়।

রাওয়ালপিন্ডির প্রেজেন্টেশন কনভেন্ট গার্লস হাইস্কুল থেকে পড়াশোনা শেষ করে ১৯৮৫ সালে আর্মি মেডিকেল কলেজ থেকে গ্রাজুয়েশন সম্পন্ন করেন লে. জেনারেল নিগার। পরে ২০১৫ সালে লাহোরের হেলথ সায়েন্স বিশ্ববিদ্যালয় থেকে পাবলিক হেলথ বিষয়ে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন তিনি। এছাড়া সেনাবাহিনীর একটি ইউনিট/হাসপাতালের কমান্ড পাওয়া প্রথম নারী কর্মকর্তা হওয়ারও সম্মান অর্জন করেন লে. জেনারেল নিগার। এর আগে পাকিস্তানের ইতিহাসে তৃতীয় নারী হিসেবে ২০১৭ সালে মেজর জেনারেল হিসেবে পদোন্নতি পান লে. জেনারেল নিগার। পিআইডি জানিয়েছে, নতুন পদোন্নতি পাওয়া লে. জেনারেল নিগার কেবল একজন ডাক্তারই নন, তিনি একজন শার্প স্যুটারও।

Related Articles

Back to top button
Close