fbpx
দেশহেডলাইন

কেন্দ্রের “গরিব কল্যাণ রোজগার অভিযান” প্রকল্পে বঞ্চিত বাংলা, রাজ্য সরকারকেই দায়ী করলেন নির্মলা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: কেন্দ্রের “গরিব কল্যাণ রোজগার অভিযান” প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত বাংলা। কিন্তু কেন বঞ্চিত? কেন পশ্চিমবঙ্গের পরিযায়ী শ্রমিকরা কেন্দ্রের রোজগার প্রকল্পের সুবিধা পাবেননা, এ ব্যাপারে প্রশ্ন উঠতেই সরাসরি রাজ্যের তৃণমূল সরকারকেই দায়ী করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। একটি ভার্চুয়াল সমাবেশে নির্মলা বলেন, “পশ্চিমবঙ্গ সরকার বরাবরই জনগণের জন্যে নেওয়া কেন্দ্রের সমস্ত নীতির বিরোধিতা করে আসছে … ৬টি রাজ্য পরিযায়ী শ্রমিকদের প্রত্যাবর্তনের পরে তাঁদের বিস্তারিত তথ্য কেন্দ্রীয় সরকারকে জানিয়েছে কিন্তু পশ্চিমবঙ্গ তা করেনি”। তিনি আরও বলেন, পশ্চিমবঙ্গই একমাত্র রাজ্য যারা করোনা ভাইরাসের সঙ্কটের সময় জারি লকডাউনে পরিযায়ী শ্রমিকদের ফেরাতে আগ্রহ দেখায়নি। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন, “রাজ্যে শ্রমিক স্পেশাল ট্রেন চালানোর অনুমতি দিতে অনীহা” ছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।

এর আগে পরিযায়ী শ্রমিকদের রোজগার প্রকল্প “গরিব কল্যাণ রোজগার অভিযান”-এ পশ্চিমবঙ্গের নাম অন্তর্ভুক্ত না থাকায় বেশ কয়েকজন তৃণমূল নেতা কেন্দ্রীয় সরকারের সমালোচনা করেছিলেন। সেই সমালোচনার জবাব দিতে গিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের কেন্দ্রের সঙ্গে অসহযোগিতাকেই দায়ী করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

সীতারামন বলেন, “আমাদের প্রধানমন্ত্রী দেশের ১১৬ টি জেলার জন্যে পরিযায়ীদের জন্যে একটি প্রকল্প চালু করেছেন, কিন্তু তৃণমূল সরকার আমাদের সঙ্গে সেরাজ্যের পরিযায়ী শ্রমিকদের কোনও তথ্য ভাগ করে না নেওয়ায় বাংলার কোনও জেলাকেই এই রোজগার অভিযানের অন্তর্ভুক্ত করা যায়নি। বাংলায় ক্ষমতাসীন সরকার চায় না কেন্দ্রের কোনও জনকল্যাণমুখী প্রকল্প কার্যকর করা হোক”।

Related Articles

Back to top button
Close